Sunday, April 3, 2022

কোন তুমি

 


কোন তুমি 

... ঋষি 

সময়ের ভিতর আমাকে একটা আসন পেতে দাও 

আমি দুদণ্ড একটু স্থির হয়ে বসি তোমার ভিতর

তোমার কবিতা লিখবো বলে কলম খুলি 

ভাবতে বসি 

কোন তুমি ?

সময় ,মানুষ ,চলন্তিকা ,আলো না অন্ধকার। 

.

জানি এই কবিতার কোনো ঘর নেই 

মাঝে মাঝে মনে হয় জীবানন্দকে ডেকে আনি 

ডেকে আনি শক্তি বাবু , আন্দ্রে ব্রেতঃ, বোদলেয়ারকে কবিতা লিখতে ,

মাঝে মাঝে মনে হয় রবীন্দ্ৰনাথকে প্রশ্ন করি 

কোথায় ,কোথায় ,কোথায় কবিতা ?

আজ কতদিন বলুনতো আপনারা কবিতা লেখেন নি ?

.

সময়ের ভিতরের ঘরে আমি তুমি ,বসে 

মুখোমুখি   আলাপনে ভেসে ওঠে সময়ের কল্পনায় মানুষ,

মাঝে মাঝে মনে হয় তোমাকে নিয়ে কতজন লিখছে 

আমি কেন ?

তারপর বুঝি তুমি চিৎকার করছো আমার ভিতর 

একদিন না লিখলেই তোমার মুখ ভার 

একদিন না লিখলেই আমার বদহজম 

একদিন না লিখলেই কি যে যাতা সব বলো তুমি আমাকে। 

তবু এখনো অবধি বুঝি নি কোন তুমি ?

সময় ,মানুষ ,চলন্তিকা ,আলো না অন্ধকার।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...