Friday, July 24, 2015

নীরবতার নিস্চিহ্নতা

নীরবতার নিস্চিহ্নতা
................ ঋষি
===================================================
মনে হচ্ছে বহুদিন কবিতা লেখা হয় নি
আমার কফি কাপে লোনলি তেতো জমা পরে আছে।
সামনের টেবিলে একঘেয়ে ল্যাম্প পোস্টটা হেলে আছে
হেলে আছে বইগুলো পুরনো প্রেমিকার মতন।
একে অপরের গা ঘেঁষে উঠে আসছে
নীরবতার নিস্চিহ্নতা।

সামনে খোলা জানলার পর্দায় লেগে যাচ্ছে অন্ধকার বিকেল
হাওয়ায় উড়ছে পর্দা
ঠিক যেমন হাওয়ায় উড়তে থেকে ফানুসের স্বপ্ন।
মেঘ বরাবর চোখ গেঁথে জানলার পুরনো রেলিং বেয়ে পিঁপড়েরা
একঘেয়ে হেঁটে চলেছে সারি দিয়ে ।
বাইরে বৃষ্টির সময় ,তাল তাল মেঘ আকাশের গায়ে
আসলে আমি কবিতা লিখি নি যতদিন
ঠিক ততদিন আমি বৃষ্টিতে ভিজিনি।
আমার মতন ,আমার কবিতারাও আজকাল উপসি
ঠিক যেমন প্রেম  খোলা বুকে হেঁটে যাওয়া কবিতার স্তবক।
মনে হয় আমি আজকাল একটু আয়েশি হয়ে গেছি
যেন তুমি বসে আছো আমার চোখের পাতায়।

মনে হচ্ছে বহুদিন কবিতা লিখি নি
আমার জানলার বাইরে দৃশ্যগুলো ক্রমশ বদলাচ্ছে।
সামনের টেবিলে আমি বসে আসছি জানলায় চোখ
হেলে থাকা বইগুলো আমার দিকে তাকিয়ে হাসছে।
ঠিক যেমন প্রেম আমার চোখের তারায়
আজকাল অন্ধকার আকাশ।
.

No comments:

Post a Comment

অন্ধকার শহরের কবিতা

ঘুম আসে না  অন্ধকারে তোমার মুখটা ঘরের ডিমলাইটের মতো জ্বলে  পাশে পরে থাকে জীবনের ঘোলাটে হয়ে যাওয়া চশমা,  সূর্যাস্তের পরে প্রতিদিন ওষুধের ঘর ,...