Tuesday, July 28, 2015

চলন্তিকা ও আলো


চলন্তিকা ও আলো
................. ঋষি
=====================================================
চলন্তিকা জেগে আছিস
বাইরে এই মাত্র শেষ রাত একটার লোকালটা ছুঁয়ে গেল দূরত্বের শব্দে। 
জানিস চলন্তিকা আমার বারান্দা দিয়ে স্বপ্ন দেখা যায় 
আর জানিস এখানে রাত্রেও আলো থাকে সকালের মতন। 
তাই তো আমার আর ঘুম আসে না 
আমি জেগে থাকি চলন্তিকা সময় বুঝি না। 

তুই কল করেছিলিস আমায় আজ 
যেমন বহু দূর থেকে যেমন শোনা যায় ট্রেনের হুইসলের শব্দ,
ঠিক তেমন তোর নামটা ভেসে উঠলো মুঠোফোনের স্ক্রিনে। 
তুই কাঁদলি খুব ,খুব করে বললি তোর কষ্টগুলো 
অথচ জানিস আমি বুঝলাম না কিছু শুধু শুনছিলাম চুপচাপ। 
তুই বৃষ্টির মতন আমাকে ছুঁয়ে যাচ্ছিলিস
ভেসে যাচ্ছিল আমার ঠোঁট ,নাক ,চোখ ,গলা। 
কখন যেন ফোনটা কেটে গেল 
বুঝতে পারলাম আমার চোখে জল। 
আমি রিং ব্যাক করলাম 
ওপার দিয়ে বললো আপকা ডায়াল কিয়া হুয়া নম্বর মৌজুত নেহি হ্যা।
ঘুম ভেঙ্গে গেল আমার 
জানলার বাইরে তাকিয়ে দেখি ঝলমলে দিন। 

চলন্তিকা আমি আজকাল ঘুমোতে পারি না 
তোর সেই চলে যাবার নুপুরের শব্দটা আমার দিনের শেষ লোকালের মতন। 
কু ঝিক ঝিক  বুকের উপর  
তুই কেমন আছিস আমি জানি না। 
তবু জানিস চলনন্তিকা আমার দিনগুলো আজকাল আলোকিত থাকে 
আমি যে আজকাল স্বপ্নে আলো দেখতে পাই। 


No comments:

Post a Comment

কোনো একদিন

গত হয়ে যাওয়া দুঘন্টা সতেরো মিনিট গত হয়ে যাওয়া পাঁচটা সিগারেটের মৃতদেহ  তোমার বাড়ির সামনে দিয়ে যে ডেডবডিটা আজ গেলো সেটা তোমার প্রেমিকের হতে প...