পরজন্মে
রাধা
................. ঋষি
==========================================
স্রোতের
বিরুদ্ধাচরণ অন্ধকার
হয়তো আলো।
ভাবনার
প্রকাশ হলেই গ্যালিলিও মৃত
মৃত হাজারো অভিসারে সময়ের
অধিকার।
আসলে প্রতিটা আবিষ্কার মৃত্যুতে শুয়ে থাকে
অথচ মৃত্যু শুয়ে থাকে
আবিষ্কারের বুকে।
.
কোনো ভূমিকা নয়
শুধু অনুভূতিতে মানুষ হওয়া
জরুরী।
নগর সংকীর্তনে একপাল সংকল্প
ভেসে যাওয়া সময়ের ভিড়ে
অজস্র রক্তক্ষরণ।
পুরুষ
না নারী
স্পর্শ
অধিকারে ,বিদ্রোহ
বিপ্লবে ,বেঁচে থাকা স্বাধীনতা।
এই মৃত্যু শুধু সামাজিক
জিতে যায় একই অঙ্গে
শিব ,পার্বতী।
দোষ বিদ্রোহ
পরজন্মে
রাধা হয়ে জন্মাবার অভিমান।
সময়ের
অভিমানে
বুঝে যাওয়া প্রদীপ ,প্রদীপের
বুকে খুঁজতে থাকা নারী
স্তন
ভূমিকায়
নারী শারীরিক পুরুষ।
.
অজস্র
নিষিদ্ধ ভালোবাসা
শহরের
গলিতে মৃত প্রায় সম্পর্কগুলো
সাংসারিক।
আমি তুমি শুধু ভূমিকায়
তবে তারা কেন নয় ?
তবে তারা কেন ভালোবাসতে
পারে না
ভালোবাসা
অধিকার,শরীর সেখানে গৌণ্য।
.
(বিদ্রঃ : ভূমিকায় নগরকীর্তন। কোনো ফিল্মের রিভিউ নয় কবিতায় মানুষের অধিকার আর ব্যাকগ্রাউন্ডে বাজতে থাকা সিনেমার দেখা অদৃশ্য উপলব্ধি। )
No comments:
Post a Comment