Sunday, August 22, 2021

সত্যির সন্ধানে

 সত্যির সন্ধানে 

... ঋষি 


সুরের দেমাকে বন্দিশ 

সুরের রেখে যাওয়া যতিচিন্হ ,প্রশ্নচিন্হ ,প্রায়চিত্ত 

দাঁড়ি ,কমা আর যন্ত্রনা। 

অযাচিত টিউনিংয়ে গিটারের তারগুলোতে  আজ পৌরাণিক জং 

নির্ভরশীল মাথার হ্যালিপ্যাডে আচম্বিক ল্যান্ডিং 

বিস্ফোরণ 

আমি কিছু শুনতে পাচ্ছি না। 

.

আমি হেঁটে চলেছি একটা টানেলের মতো ভাবনার বুক দিয়ে 

আমার সামনে দাঁড়িয়ে আমার আত্মীয় ,আমার সন্তান ,আমার প্রেমিকা 

আর আমার যন্ত্রনা ,

সকলের হাত,পা  মোরা করে বাঁধা,মুখে কাপড় গোঁজা 

আমরা কেউ চিৎকার করতে পারছি না 

ছিঃ চিৎকার করতে নেই। 

.

ওস্তাদ জাকির হোসেন অনবদ্য শব্দের ঝংকার 

মাথার শব্দকোরককে অস্তিত্বহীন একটা দরজার সামনে দাঁড় করাচ্ছে 

আমার শরীর নেই 

আমাদের শরীর নেই 

আর মন ,না আমাদের থাকতে নেই। 

পাঁচতলার ছাদের উপরের রেলিঙে আমি হাঁটছি 

আমরা সকলে হাঁটছি 

ভয় লাগছে 

মৃত্যু ভয়। 

.

ওপর থেকে দেখা পৃথিবীর চারিদিকে শুধু ফর্মুলা দৌড় 

ভাঙছে ,গড়ছে না মরছে না 

হারছে না 

কষ্ট পাচ্ছে 

সত্যি বলতে পারছে না।  


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...