Wednesday, December 16, 2015

নিয়মিত মানুষ

নিয়মিত মানুষ
..................... ঋষি
====================================================
সাহস গুলো জড়িয়ে রেখেছি
জীবন থেকে জন্মান্তরে ,মহাভারত থেকে রনাঙ্গনে,
সারি সারি লাশ
মৃত ইতিহাস
তবু আমি বেঁচে ,,, আমি মানুষ।

কোনো মিছিলের প্রতিবাদে আমি মানুষ ছিলাম
কোনো জঙ্গলের নিয়মে আমি মানুষ ছিলাম।
যেদিন আমার দেশ নগ্ন হয়ে প্রথম বেশ্যার মতন গিয়ে দাঁড়ালো বিশ্ব দরবারে
সেদিনও আমি মানুষ।
ক্যামেরার সামনে যারা তারা মানুষ
ক্যামেরার পিছনে যারা চুপিসারে অনিয়মে পুড়ছে তারা মানুষ।
ফুটপাথে শুয়ে যে থাকে সেও মানুষ
মর্গে শুয়ে যে সেও মানুষ।
অনিয়মের ভ্রুনে বাড়তে থাকা বেজন্মারা মানুষ
ভুইফোঁড় গজিয়ে ওঠা শিক্ষার বিক্রিবাট্টাতে ব্যস্ত সেও মানুষ।
যে ধর্ষণ করছে সে মানুষ
যে ধর্ষিত হচ্ছে সে মানুষ।

যুগ যুগ ধরে চিত্কার করছে সে মানুষ
আরো সহস্র বছর চিত্কার করবে মনুষত্বকে জেতাত সেও মানুষ।
মানুষ ছিল
মানুষ আছে
আর মানুষই থাকবে।

No comments:

Post a Comment

সময়ের বুক

নিঃসঙ্গতার কাছে আছে প্রত্যুত্তর  সত্যি তো ফিরে আসা যায় না  প্রেমিকা লিখলেই আমি নদীর কাছে দাঁড়াই , কাল্পনিক সংলাপে নদীর জল কখন যেন হৃদয় ভাষায়...