Thursday, December 31, 2015

অনুভব (৪৮)

অনুভব (৪৮)
,,,,,,,,,,,,,,,,,,,,, ঋষি
=================================================
কে বলবে , তোর মধ্যেও এমন  সেতার বাজতো
মৃদঙ্গ বাজতো , , , আমার জন্য !
আদিম  প্রেমের জলোচ্ছ্বাসে এমন একটা নদী
তোর গভীরতা ছুঁয়ে এঁকেবেঁকে যেন কোনো অজগর আমার ভিতর।
স্তুপাকৃত আমার মধ্যে ,কে জানতো
কোনো নিঃস্ব ভিখিরী না ,এক আলাদিনের দৈত্য আছে ।

অদ্ভূত সে দৈত্য
যে বন্দী কোনো প্রদীপের ঘর্ষণে  এক আদিম যন্ত্রণার আকাশের রূপ।
অদ্ভূত সেই সময়
যে আকুল আগ্রহে অপেক্ষা করে তোর মতন কোনো হৃদ্দিক স্পর্শের।
এও এক যন্ত্রণা
অদ্ভূত এক বিশাল দৈত্যের এক শহর স্বপ্ন বুকে ।
স্বপ্নে কোথাও নাগরিকত্ব নেই ,নেই কোনো নিয়ম ,নেই সড়ক
নেই কোনো জীবিত ,নেই কোনো স্পৃহা ,একমাত্র ইচ্ছা আছে।
বেঁচে থাকার
আরো গভীরে থাকার
যন্ত্রণা ঠিক তোর মতন হাসিতে লেখা এক মহাকাব্য।

কে বলবে ,তোর মধ্যেও এমন একটা জলতরঙ্গ আছে
আছে একটা জংলি ড্রাম ,,,আমার জন্য !
আমি তো শুধু স্বপ্ন দেখেছি একটা শহরের ব্যস্ত ফুটপাথের
তুই কখন পাশে এলি বুঝতে পারি নি।
কত দিন কার সেনা ,হাত ধরে বললি
চল এবার কোথায় যাব বল তোর সাথে। 

No comments:

Post a Comment

সময়ের বুক

নিঃসঙ্গতার কাছে আছে প্রত্যুত্তর  সত্যি তো ফিরে আসা যায় না  প্রেমিকা লিখলেই আমি নদীর কাছে দাঁড়াই , কাল্পনিক সংলাপে নদীর জল কখন যেন হৃদয় ভাষায়...