Friday, September 18, 2020

এখন শেষ সন্ধ্যায়

 


এখন শেষ সন্ধ্যায় 

... ঋষি 

.

সমুদ্র এত সহজে পেরিয়ে যেতে  পারি

এত প্রেম কুড়িয়েছি  রৌদ্র দগ্ধ জীবনের জলছবিতে  নিস্তরঙ্গে । 

এত বাতাসের গন্ধ

এত বাতাসের কটু গন্ধ সারা সময় জুড়ে ,

তবুও দাঁড়িয়ে আমি বড়ো অসহায় তোমাকে শুনবো বলে 

এখন  শেষ সন্ধ্যায়। 

.

 মন খারাপের ইশারায় ফিরে এসেছি বিকেলে সাদা পাতায় 

জনশ্রুতির  কলরবে পা ফেলে হেঁটেছি সারা শহর 

বয়সের কাঁচা পাকা চুলে আজ বাড়ন্ত শৈশব 

তোমাকে দেখতে চায়   বিশ্বাসে

 এবং 

অগাধ  ত্রিভুজের গড়ে ওঠা নিঃশ্বাসে 

জীবনের অন্যমস্ক  স্বভাব আজ নতুন দিনে।

.

ভাবছি ঘুরে দাঁড়ানো ভালো 

চলে যাওয়া বসন্তের  আশ্বাসে, ছড়ানো কফির কাপে 

সেই মেয়েটি দিনলিপি লিখে নিজের মতো করে 

সেই মেয়েটা একলা এসে দাঁড়ায় যেখানে সমস্ত মুহূর্তরা জড়ো করা।   

 ইদানিং আর সকাল দেখতে ইচ্ছে করে না 

এখন সন্ধ্যাতে আমি গিয়ে দাঁড়ায় ,

যদিও ভোরের গন্ধ কড়া নাড়ে সদর দরজায়,মনে হয়, জেগে উঠি

মনে হয় এইবা বুঝি জীবনের স্যাক্সোফোনে নতুন সুর 

নতুন সরগম।  

.

প্রিজমের পরত পেরিয়ে আরও ঝুঁকে যায় আলো

 কুড়নো শব্দের রাশি স্তূপাকৃত আমার লেখার  টেবিলে

মাথা নিচু করা রাইটিং ল্যাম্প 

যেন আমি দাঁড়িয়ে। 

আর সেই মেয়েটা প্রতি সন্ধ্যায় বাড়ি ফিরে যায় আজও 

আমাকে সম্বল করে 

প্রতিদিন 

একই সন্ধ্যায় আমিও গিয়ে দাঁড়ায় ভাবনার মোড়ে। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...