Saturday, September 19, 2020

দুটো কুকুর

 


দুটো কুকুর 

... ঋষি 


আমি আমার সময়ে দুটো কুকুর দেখতে পাই 

একটা সাদা ,একটা কালো 

সাদা চায় ভালোবাসা আর কালো চায় স্তূপাকৃত মাংস। 

ঘাবড়াবেন না একদন 

সেদিন এক একুশ বছরের তন্বীকে স্বপ্নে আমন্ত্রণ করলাম 

সে কবিতার সাথে শোয় নি কোনোদিন 

সেখানে আমার সাথে শোবে কি করে ?

.

তারপর কালো কুকুরটা আমাকে তাড়া করলো 

আর অদ্ভুত হলো সাদাটা সোজা দৌড়ে গিয়ে ঢুকে পড়লো 

প্রেমিকার পাহাড়ের খাঁজে ,

আমি স্বপ্নে সব দেখতে পাই ইচ্ছে মতো 

কিন্তু আজ অবধি কেন জানি আমি আমার প্রেমিকাকে নগ্ন দেখলাম না 

দেখলাম একবারও রগরগে সস্তার মাংসের মতো 

অথচ কালো কুকুরটা আমাকে কামড়ায় বারংবার। 

.

আমি সময়ে দুটো কুকুর দেখতে পাই 

তাই আমি সেই একুশ বছরের তন্বীকে স্বপ্নে দেখি পাড়ার রতনের সাথে ঘুরতে 

সেদিন দেখি মেয়েটি মিউজিয়ামের ১১৮ টা কঙ্কাল ঘুরে এসে জানালো

মাটিচাপা লাশের সাথে আমার তফাৎ বিরল। 

নৈতিকতার খৈনি চিবিয়ে পাড়ার বিহারী পানওয়ালা 

তাকে এগিয়ে দিলো পান ,

তারপর মাটিতে থুকলো 

দেখি মেয়েটা শুয়ে আছে উলঙ্গ সভায় দ্রৌপদী হয়ে। 

সময়ের গলা ভর্তি শর্ত 

আর আর শর্তের দালাল সেজে 

দুটো কুকুরের সাথে বাস করি আজ বহুদিন। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...