Monday, December 28, 2020

নষ্ট শৈশব



নষ্ট শৈশব 
... ঋষি 
.
বেড়ে ওঠাটা স্বাভাবিক 
অস্বাভাবিক বুকের বৃক্ষগুলো হঠাৎ যদি নবজন্ম চায়, 
ফিরে আসার কবিতা লিখতে গিয়ে
নাবিকের মাস্তুলে বারংবার খুঁজে পাওয়া বাতিঘর 
আলোর আবেশ 
আমি যে ছোট হতে চায়। 
.
বৃদ্ধের আসন ছেড়ে সবুজ মাঠের খোঁজ 
শীতের রৌদ্রে সারা শরীরে সরিষার গন্ধ ছটফট করে
বুকের ভিতর মা প্রশ্ন করে
কেমন আছিস খোকা? 
ফোকলা দাঁতে হাসি, দেখ আমি বাড়ছি মা। 
.
অদ্ভুত সংযোগ 
শব্দগুলো মিলে যাচ্ছে তোমার আমার, 
হঠাৎ গভীর সংগমে কয়েক ফোঁটা জন্ম তোমার নাভিতে
জন্ম খুঁজছে 
অথচ পৃথিবী সত্যি কি শৈশব দিতে পারে মানুষকে? 
তাইতো আমি যে আর বড় হতে চাই না আর 
আমি আর যুবকের প্রেমের চোখে নারী লিখতে চায় না
হতে চায় না ছাদনাতলায় নিয়মের টোপরের মালিক, 
মা আমি পৃথিবী দেখতে চাই 
মা আমি পৃথিবীর হতে চাই। 
শেকলের ভীড়ে বেঁধে রাখা শৈশব আকাশ খোঁজে
নিয়নের ঘোরটোপে একলা শৈশব মাথা খোঁটে 
তারপর গল্পটা আমাদের জানা 
আদর্শ আসলে সামাজিক চোখে একটা চলা
কিন্তু আদর্শ শব্দটার সর্বদা ভালোবাসাহীন একটা সমাজ 
নষ্ট শৈশব । 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...