Saturday, June 16, 2018

পাখির পালক

পাখির পালক
,,,,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
সকলকে তো যেতে হয় পাখি
আকাশের সুর ছিঁড়ে জীবনের ওপাড়ে অন্য কোথাও।
তুমিও যাও অন্য কোথাও
শুধু আমার মনের পাতায় তোমার লুকোনো পালকটা লোকানো।
সেই পালকটা যেটা আমার স্বপ্নে ভাসতে ভাসতে নামে
তখন আমি দূরে কোথাও,,,,,দূরে,দূরে।
,
খুব সহজ তাই না
দূরত্বর ফাঁকে দূরত্ব লিখে ওমনি যাওয়া যায় না।
ভুল থাকে, ভুল হয়ে যায়
কিন্তু আকাশের গায়ে কখনো কি মৃত্যু লেখা যায়।
পাখি তুমি ভালো থেকো
আমি না এগিয়ে চলি মৃত্যুর দিকে।
ওই যে শ্মশানের ফার্নেসে শরীরটা পুড়ছে
ওটা তো আমারও হতে পারতো।
আসলে আমরা সকলেই পুড়ি নিজের গোপন ফার্নেসে
কিন্তু মৃত্যু তো ওমনি চাইলেই লেখা যায় না।
,
সকলকে যে যেতে হয় পাখী
কিন্তু সকলে আমরা খাঁচায় বন্দী পরিযায়ী।
তফাত একটা থেকে যায়
তোমার পাখীর ডানায় আর আমার স্বপ্নে।
কিন্তু একটা জিনিস থেকেই যায়
আমার ধুকপুকে তোমার পালকটা আজও কবিতা লেখে।

No comments:

Post a Comment

সময়ের বুক

নিঃসঙ্গতার কাছে আছে প্রত্যুত্তর  সত্যি তো ফিরে আসা যায় না  প্রেমিকা লিখলেই আমি নদীর কাছে দাঁড়াই , কাল্পনিক সংলাপে নদীর জল কখন যেন হৃদয় ভাষায়...