Wednesday, July 3, 2019

সেঁজুতি


সেঁজুতি
.... ঋষি
========================================
হেঁটে চলেছি নিজস্ব পথে
ক্রমশ সম্বলে সেতুর ওপারে দাঁড়িয়ে আমার প্রাণের মানুষ।
যে একগাদা কবিতা লিখে ফেলতে পারে অনায়াসে
যে খুব সহজে জিতে নিতে পারে নারী হৃদয়।
প্রেমিক কবি
দুর্বলতার আকাশে লেখা ছেঁড়া শহরের ইতিকথা।
.
বহুদিন তোমাকে দেখি নি
কোঁচকানো এক গাদা চুল ,খোঁচা দাঁড়ি ,অনির্দিষ্ট বাঘের মতো চোখ
আমার প্রাণের মানুষ।
অদ্ভুত নিয়মকানুন সাজানো তাসের ঘর
হিসেবে বানানো তার দালানে আমি তো সেই আকাশের পাখি
তার  উঠোনে শুধু ভালো লাগা মুহূর্ত ।
অদ্ভুত সমাজ ,আমি বহুদূর কোনো আকাশে অস্থির
বাসার খোঁজ ,খাঁচার খোঁজ
অথচ যতবারই ছুটে গেছি তার কাছে
যতবার একা আসতে চেয়েছি
সে  দেখিয়ে দিয়েছে  নো পার্কিং জোন ।
অথচ সেই তুমি আমাকে নাম দিয়েছো সেঁজুতি
অন্ধকারে আলো।
.
হেঁটে চলেছি নিজের পথে
জানি, দিক্চক্রবালে তোমার মুখটা  আমার প্রাণের মানুষ ।
জানি তোমার  এক গাদা কবিতায় আমি ঘুমিয়ে থাকি
কারণ আমি সেঁজুতি ,অন্ধকারে আলোর দিশা।
কিন্তু কবি
আমি ভীষণ ক্লান্ত ,একা পথ চলতে তোমার শহর ছুঁয়ে।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...