Thursday, March 19, 2020

অনবদ্য

অনবদ্য
... ঋষি

প্রতিদিন রাতে তুমি  অনবদ্য কবিতা 
প্রতি রাতে তোমার অধীনে স্বপ্ন দেখে নির্ঘুম রাত।
অন্ধ আর্তনাদ,  শিৎকারে ,আনন্দের উষ্ণ ওমে শান্ত চোখ
প্রতিদিন রাতের  আকাশ নক্ষত্র অধীন,
শব্দরা পাগলের মতো সাদা পাতা আঁকড়ে ধরে
তোমার বুক।
 .
প্রতি রাতে কপর্দকহীন
প্রতি আরোহণে চেতনানাশক এক প্রেম শুধু জেগে থাকে ,
জেগে থাকে মহল্লার প্রতিটা গলিতে
সময়ের কাছে যাওয়ার কলম।
কলম নিব সাদা পাতা স্পর্শ করে ,স্পর্শ করে তোমার ঠোঁট
এই যে ভালোবাসার মৃত্যুর সুন্দর সূক্ষ্ম আয়োজন,
এই যে ঈশ্বর আর উপস্থিতি একসাথে তুমি ,আমি আর আমার এই কবিতা
তুমি বলো চলন্তিকা অনবদ্য নয় ?
.
প্রতিটা মুহূর্ত  জীবন এক নেশাগ্রস্থ পথিকের মতো
হেঁটে চলে সাদা পাতায় মৃত্যু ঘুম ,
সময়ের দুহাতে জলের স্রোতে ধুয়ে ফেলা আমার একলা বাঁচা
তোমার নদী জল
হেমলক পান করে।
.
তবুও আমার জীবন
জন্মনেশাতুর এক নগ্নতায় কবিতা জড়িয়ে বাঁচা ।
তোমাকে জড়াতে জড়াতে লিখে ফেলা ভালোবাসা তোমার বুকে
তোমার বুকে শ্বেত পদ্ম ফোঁটে
ফুটে ওঠে আমার কলমের আঁচড়ে আমার জন্ম নেবার কবিতা।
ক্রমশ জুড়তে থাকে মুহূর্ত
ক্রমশ শব্দরা তোমাকে ভালোবেসে সাদা পাতায় একটা ছবি আঁকে
তোমাকে মনে করার এক গভীর  তুমি
আমার কবিতায় অনবদ্য সর্বদা। 

No comments:

Post a Comment

বৃষ্টি ভেজা শহর

এ শহরে বৃষ্টি এলেই তুমি আসো সাথে নিয়ে আসো তোমার স্পর্শদের বৃষ্টির স্পর্শে থেকে যায় পুঞ্জমেঘ আর আধখাওয়া জীবন। আমি অকারণে ভিজতে ভালোবাসি বরাবর...