Thursday, March 19, 2020

প্রতিবেদন


প্রতিবেদন
.... ঋষি

আমাকে হত্যা করেছে সময়
আমাকে হত্যা করছে আমার স্মৃতি ,
আমাকে হত্যা করতে করতে একসময় আমার বুকে বারুদ
আমার শরীরের রন্ধ্রে আগুন ,
আমার শুধু সত্যিটা বলা নেই কোথাও,কাউকে
আমাকে হত্যা করা তখন সম্ভব যখন আমি নিজের বুকে ছুরি ঢোকাবো।
.
তবু বিশ্বাস করুন আমি মানুষ
তবু বিশ্বাস করুন আমি গীতা ,কোরান কিংবা বাইবেল নই
তবু বিশ্বাস করুন আমি কাশ্মীরি ,ফিলিস্তিনি ,পাকিস্তানী কোনোটাই নই
আমি শুধুই  মানুষ
যার কাছে ঈশ্বর আর বর্তমান ,যার কাছে ভূত আর ভবিষ্যৎ
সবটাই  বাঁচা মাত্র।
.
আমার কাছে বিশ্বাস হল অন্ধকারে হাত বাড়ানো আলোর দিকে
আর সময় হলো সঙ্গমরত গভীর জলের মাছ
যার উদ্দেশ্য
শুধু জন্ম ,শুধু মুহূর্ত।
আমার কাছে দেশের মানচিত্র হল বিশ্বাস, খিদে হলো প্রয়োজন ,
 শৈশবের ঠোঁটে মাতৃস্তন  ,পুরুষের বুকে নারী সবসময়ই সুন্দর।
আমার কাছে বিশ্বাস হল অন্ধকারে পাপ , কবি আর কারাগার,
সম্রাট শাজাহানের তাজমহল আর একুশে মানে পাকতে থাকা চুল।
.
কিন্তু বিপদ হলো
আজকাল রাষ্ট্র বলে চিৎকার করে কিছু ঘুনপোকা মানুষ
আজকাল সাহিত্য বলে চিৎকার করে কিছু শকুনের মতো মানুষ।
আজকাল কবিতাও সুন্দরী হয়ে উঠলে তাকে কচলাতে আসে সময়
আজকাল নারী সুন্দরী হয়ে উঠলে শুধুই অধিকার চায় সময় ,
আজকাল মানুষের ঘরের ভিতর হাজারো ছোট ছোট কুঠরি
আজকাল মানুষের মনেতে হাজারো লুকোনো স্বপ্নের কবর।
আজকাল আর জন্ম লেখে না কেউ
আজকাল মৃত্যুতে সবাই বাঁচতে চায় ,
আজকাল সত্যি ভালোবাসে না কেউ
আজকাল শুধু ভালোবাসি শব্দটা সকলে বলতে চায়।

সে কারনে  আমার এই প্রতিবেদন মানুষের কাছে
যদিও জানি আমি মানুষ বলে যাদের চিনি তারা সকলে যন্ত্র ,
আর আমি সময় বলে যাকে চিনি
তার মুখবন্ধ।



No comments:

Post a Comment

মাংসাশী

. তোমার কোমরের নিচে তিল দেখে  প্রথমেই বোঝা উচিত ছিল আমার তুমিটা শুধু আমার নও , তোমার নবজন্মের আকাশে এক আকাশে এক ঘোর  ঘরের থেকে পরের ঘরে আকাশ...