Thursday, March 19, 2020

স কা ল


স কা ল
... ঋষি

তোমার কিছু কিছু লেখার পাশে
একলা জীবন ,খেলনাবাটি ছড়িয়ে বসতে ইচ্ছে করে।
রাতের পর সকাল আসতেই হবে এমন কোনো নিয়ম কোথাও নেই
তবুও আমরা কোথাও ধরে নি " এই তো স কা ল "।
আমাদের সকালগুলোর পরিচয় আলাদা আলাদা
কখনো স্বপ্নে
কখনো বাসনায় ,
কখনো সম্পর্কে
কখনো বেঁচে থাকায়।
.
আমাদের সকালগুলো সোনালী পাখির ডানা
যার আকাশ ,যার সমুদ্র ,যার পাহাড় ,যার ভাস্কর্য সবসময় হৃদয় জয় করে।
আর সবচেয়ে বড় কথা
আমাদের সকলেরই সেই সকালের  " ভয় " ভীষণরকম ।
.
ভয় আসলে রাষ্ট্রের দিকে তাকে করে থাকা বন্দুকের নল
ভয় আসলে মানুষের বুকের ভিতর হারানোর
ভয় কুমারী যোনির সামাজিক ভীতি।
.
মানুষ ভুল করে
ভুল করে খেয়ে ফেলে বিষ কিংবা মারাত্নক উন্মাদনায় ছিঁড়ে ফেলে ব্লাউজ
তারপর
কোনো একটা অন্ধকারে খোঁজে ফেরে ফিরে যাওয়া।
.
তোমার কিছু কিছু লেখার পাশে
আমার খুলে ফেলতে ইচ্ছে করে একটা মধ্যবত্তি সংসার।
বিছানা ,বালিশ ,আলমারি ,মানুষের আয় - না
রান্নাবাটি খেলা।
খেলতে ইচ্ছে করে জীবনের পুরোনো দানগুলো নতুন করে
অথচ জীবনের ভাতঘুমের বয়স আড়াইআনা দশপয়সা
যৌনতা কিনে নেয় অন্ধকার বিলাসী ঈশ্বর
আর আমি ঢুকে যাই ধীরে ধীরে  শামুকের ভিতর মুসাফির সেজে।
তোমার বুকের মাপ জেনেও
বারংবার আমাকে যুদ্ধে পরাজিত হতে হয়। 
অথচ সময়ের বুকের মাপ নিয়ে
আমাকে শিখতে হয় নিজের আত্মরক্ষার পদ্ধতি।

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...