Wednesday, April 15, 2020

কবিতা ও ঈশ্বর


কবিতা ও ঈশ্বর
.. ঋষি

চলন্তিকা বলে পাগলামি
আমি বলি শব্দরা দূষিত হলে কবিতা হয়ে যায়।
মঞ্চের উপর কবিতা আবৃত্তি করে সময়
সাধারণ মানুষ হাততালি দেয়
কিন্তু সময় কাঁদে
কারন খুঁজে পায় না তফাৎ ঈশ্বর আর কবিতার মাঝে।
.
আমি হাসি
চলন্তিকা জানে আমার প্রতি হাসির গভীরে লুকিয়ে থাকি আমি,
কারণ আমি কাঁদতে পারি না।
শুধু ঈশ্বর কোন কোন দিন ঘুম থেকে উঠে নদী এঁকে দেয় সময়ের শরীরে
সেদিন তুমি গড়িয়ে নামো আমার মুহুর্তে ঘামের মতো,
সময় ফুরিয়ে যায়
আমি বাড়ি ফিরে আসি শুধু কবিতা হয়ে।
.
চলন্তিকা বলে সময় কবিতা লিখলে আমি নাকি নগ্ন নৃত্য করি
চলন্তিকার বুক থেকে সরে মিথ্যে সমাজ।
আমার উদ্দাম নাচ তখন কোন ঈশ্বর স্পর্শ করে
ঠিক তখনি ভোর হয়
অথচ আমার কলমের নিবে রক্ত।
সাদা কাগজে ছোপ ছোপ আমার বুকের রক্ত সারা বেলায়
পাঠক হাততালি দেয় দারুন কবিতা বলে।
.
তখন আমার মৃত শরীরে সময়ের বিষ
তখন আমার মৃত সময়ে সম্পর্কের ভীড়
আমি মৃত তখন
চলন্তিকা আমাকে জড়িয়ে ধরে বলে শান্ত হ পাগল
আমি বলি আমি যদি  শান্ত হই কবিতা লিখবে কে
আমি বলি আমি যদি  রক্তাক্ত না হই ঈশ্বর লিখবে কে।





No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...