Sunday, April 19, 2020

প্রমাণিত

প্রমাণিত
... ঋষি
তোমাকে চিতার থেকে তুলে এনেছি
বুক খুলে দেখাচ্ছি চিতার থেকে চিতরেরর দুরত্ব ভাবনায়,
প্রমাণ করতে পারবো না
কারণ এটা ইতিহাস পরীক্ষার খাতা না।
শুধু জানি
তোমার বুকের ভিতর একটা উপোষী রাষ্ট্র মুখ চাপা দিয়ে কাঁদে।
.
 এখানে মানুষ হাসে, কাঁদে , সহবাস করে
এখানে রাজনীতিবিদরা পাছার কাপড় তুলে দেখে
আদৌ বৈধ কিনা।
 এখানে হাহাকার মানে মানুষের লক ডাউন
আর ঘর বন্দী মানুষের অনটন,
প্রমাণ করতে পারবো না
কারণ আজ অবধি কেউ বুক ঠুকে বলতে পারে নি
হরপ্পা সভ্যতা মাটি চাপা পড়ার কারণ।
.
প্রেমিকা আমার সময় হয়ে গেলো
অথচ আমার ইচ্ছে করে তোমার বুকের পাহাড়ে চোখ বন্ধ করি
বলি টুকি,
 পুরো একটা আস্ত শহর আপাহিজ হয়ে গেলো
কিন্তু প্রশ্ন করতে পারলাম কই
আর কতদিন? কি ভাবে বাঁচবে মানুষ এই ভাবে? 
যেন গতজন্মের পাপ ,
যেন গতজন্মের আমি তুমি আর একুশ শতক
আজ বন্দী চার দেওয়াল।
প্রমাণ করতে পারবো না চারদেওয়াল মানে 
আমার, তোমার বেঁচে থাকা এই সময়
আর
শুধুই অপেক্ষা সুদিনের।

No comments:

Post a Comment

বৃষ্টি ভেজা শহর

এ শহরে বৃষ্টি এলেই তুমি আসো সাথে নিয়ে আসো তোমার স্পর্শদের বৃষ্টির স্পর্শে থেকে যায় পুঞ্জমেঘ আর আধখাওয়া জীবন। আমি অকারণে ভিজতে ভালোবাসি বরাবর...