Thursday, November 11, 2021

সিলেবাসে নেই

 



সিলেবাসে নেই 

... ঋষি 


বাস্পে ভেজা একটা মধ্যবয়স্ক ভাবনা 

শীতে ভেজে আসন্ন ভাবনার বইয়ের পাতা 

পাঠ্যের বাইরে জীবন 

সে কখনো ভালোবেসে জড়িয়ে ধরে আমায় 

কখনো বলে চূড়ান্ত ব্যস্ততা। 

.

ব্লটিং নেশায় শুয়ে থাকা খালি মদের বোতল 

ইচ্ছাগুলো সাদা রঙের সত্যি লিখতে চায় ,

সাদা রং কেন ?প্রশ্ন করে চলন্তিকা 

আমি উত্তরের দিকে তাকিয়ে দিন ফুরিয়ে যায় 

ভাবের পাতায় 

শুধু ফুলস্টপ। 

.

শহরের রেলিং বেয়ে আমি উপরের থেকে উপরে 

নামতে চাই না পা বাড়িয়ে,

আমি মরে যেতে দেখেছি আমার বন্ধুকে 

আমার পড়শীর মুখে শুনেছি পরকীয়া 

তাই উত্তর খুঁজি নি।

দাঁড়িয়ে দেখেছি এই শহরে রাত্রি নামে অন্ধকার গায়ে মেখে 

আর আমি সাক্ষী 

মিথ্যে লাইটপোস্ট চাপা দেওয়া সত্যিরাও বাঁচে 

শুধু সকালের অপেক্ষায়। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...