Thursday, April 8, 2021

সেই রাস্তাটা

 সেই রাস্তাটা 

... ঋষি 

.

চারদেওয়াল খুব দরকার ছিল 

দরকার এই শহরে একটা পাহাড়ি পাহাড়ি মাথা গোঁজার  ঠিকানা নিজস্ব কেয়ারওফে।

এখন আমি একটা রাস্তার উপর দাঁড়িয়ে 

রাস্তাটা আমার জীবনের দরজার সামনে সময় তৈরী করেছে

হ্যা রাস্তার উপর জলের কল আছে 

আছে অনেকটা চওড়া ফুটপাথ ,ফুটপাথে আলো 

এই রাস্তাটা অতন্ত নিজস্ব যাত্রা আমার। 

.

ফিরে আসছি পরের ঠিকানায় 

দরজার বাইরে পা  রেখে খুলে যায় বলিউডের কোনো সস্তা থ্রিলার 

কিংবা টি আর পিতে দাঁড়ানো সময়ের হাততালি ,

শাস ভি কভি বহু থি 

অদ্ভুত সব কান্ড কারখানা 

যেখানে কারখানার ধোঁয়ায় দমবন্ধ লাগে নাগরিক নিরাপত্তায়। 

.

সবটাই খুলে বলছি 

শুধু বিপদ হলো , সুনাগরিকের কখনো পোশাক খুলে ঘোরে না রাস্তায় 

তাই মাঝে মাঝে আমার টেস্টটিউবের ফুৎকারে ছড়িয়ে দিতে ইচ্ছে করে হিংসা

তাই মাঝে মাঝে আমি পাগলা জগাই  হয়ে রাস্তা দেখি ,

কিংবা প্রসব করি কবি চিত্তে সন্তান 

আর বলবেন না ,কি বীভৎস সেই মুক্তি।

বেগুনি কোনো স্বপ্নের  মধ্যে আমি আমার পিতৃপুরুষের মুখাগ্নি করে 

জীবনকে করে ফেলি সফর 

আর সেই সফরে আমি জীবনের সামনে তৈরী রাস্তায় পথ হাঁটি 

মাঝে মাঝে হোঁচট খাই 

আবার উঠি ,আবার হাঁটি 

আপনারা দেখবেন আমি গন্তব্যে পৌঁছবো ঠিক একদিন

দেখবেন চলন্তিকা অপেক্ষা করবেন সেই ঠিকানায়। 


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...