Sunday, May 3, 2020

অপেক্ষা সালোকসংশ্লেষ


অপেক্ষা সালোকসংশ্লেষ
..ঋষি
নেমে আসছে অন্ধকার
আরেকটা রাত স্বপ্নে ব্যাস্ত সালোকসংশ্লেষিত সবুজের খোঁজ, 
আমার লুকোনো প্রেমের প্রাচীন গ্রন্থ
আজ শুধু স্বপ্ন বুনছে  অবিরত যুদ্ধকালীন পরিস্থিতিতে।
বন্ধ দরজায় দাঁড়িয়ে ইন্দ্রের পারিজাত
আজ শুধু নিজের গভীরে অপেক্ষা একটা অন্য আলোর দিনের। 
.
সময় খুলছে ভূগোলের পরিক্রমা
তোমার পৃথিবীর উষ্ণ দাগের উপর দাঁড়িয়ে আমি যেন পর্যটক,
একটা গোটা শহর যখন মৃত্যু উপত্যকায় দাঁড়িয়ে দিন গুনছে
আমি তখন শুধু ফিরে আসছি তোমার স্পর্শ ছুঁয়ে।
কলম্বাসের দেশে আবিষ্কার শব্দটা আজ শুধু পুরোনো 
কিন্তু পুরোনো নয় তোমাকে আমার ভালোবাসার রোগ,
আমি দাঁড়িয়ে আছি যেন কোন গাছ
আজ শুধু অন্ধকার সময়ে আলোর অপেক্ষায়।

নেমে আসছে অন্ধকার
সময়ের টিউবলাইটে শুধু সমাজবিদ্যা আর সময়ের শোষণের ব্রতকথা,
 আমার শ্যাওলা জমা শরীর
অন্তর্বাহী যে নদীগুলো চাদরের ভেতর ক্রমাগত বাঁধ  ভাঙছে
 তা শ্রীরাধিকার নীল অন্তরকথা।
সময়ের রোগে এই মুহুর্তে  অভিশপ্ত ধ্বংস লেখা সভ্যতায় 
আমি তাকিয়ে আছি দৃষ্টির বাইরে
আমার চোখে এখন গাছ, সবুজ পাতা আর খিদে
শুধু আলোর অপেক্ষা
অপেক্ষা সালোকসংশ্লেষ সবুজের আশায়।
 





No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...