Friday, November 30, 2018

তুমি আসছো


তুমি আসছো
............ ঋষি
===================================================
এই যে তুমি এগিয়ে আসছো আমার দিকে
আমি শুনতে পাচ্ছি ট্রেনের হুইসেল
দেখতে পাচ্ছি গঙ্গার ফেরিঘাট।
লাল ,সবুজ বেড়া ডিঙিয়ে ,সাদা কালো জেব্রাক্রসিং পেরিয়ে
তুমি এগিয়ে আসছো
তোমার আসাতে  আমার শহরে ছুটির আমেজ।
.
তুমি এগিয়ে আসছো
বহু শতাব্দী জুড়ে ,গোল টেবিল বৈঠক পেরিয়ে আমার কাছে।
কত দেশ ভাগ ,কত মাটি নিয়ে পার্টি বদল
তোমার শহর ,আমার গ্রাম ,লাল নীল ফেস্টুন সব পেরিয়ে
তুমি আসছো ।
তুমি আসছো আকাশ পেরিয়ে ,কতগুলো বিশ্বযুদ্ধ পর
জালিয়ানবাদ পেরিয়ে নিজস্ব স্টাইলে ,নিজস্ব গতিতে
আকাশে এখন কাগজের এরোপ্লেন।
মোমবাতি পুড়ছে না শহরে ,এগিয়ে আসছে না কোনো মিছিল
দেওয়ালে লেখা নেই কোন মিছিলের শ্লোক
লেখা আছে শান্তি।
.
ঠিক এমন একটা পৃথিবীতে তুমি আসছো
আমি শুনতে পাচ্ছি তোমার নুপুরের শব্দ
দেখতে পাচ্ছি তোমায় আরো কয়েক বিশ্ব পরে।
লাল ,সবুজ ,কালো পৃথিবী পেরিয়ে হয়তো অন্য কোন গ্রহে
অন্য কোন শহরে তুমি এগিয়ে আসছো
শুধু একটু শান্তির আমার  দিকে । 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...