Friday, November 16, 2018

অবসর

অবসর
............. ঋষি
==============================================
কোনোদিন ফিরবো না আমি
তবু প্রবল অনিচ্ছায় পা বাড়ানো মৃত শহরের দিকে।
অনেকটা আগুন জ্বলে বুকে সেই সময়
অনেকটা আগুন আমি পুড়িয়ে দি তোকে কোনো নকল রাগে।
আমার শহর জাগে আবার ঘুমিয়ে পরে
শুধু অনবরত কলকল করে শব্দরা গভীর কবিতায়।
.
এইভাবে প্রতিদিন আমি ফিরে চলি
না ফেরা পথে লেখা থাকে বিকেলের শিশিরের লুকোনো পথ।
পথ পথিক খোঁজে
আমি খুঁজি কোনো অচেনা ঈশ্বরীকে ছুঁয়ে বাঁচা।
অন্ধকার আকাশে একলা গিয়ে দাঁড়াই
হাত  বাড়িয়ে  পৌঁছতে চাই  সভ্যতার প্রথম দিনে।
আকাশ থেকে তারা খসতে থাকে
সরে যেতে থাকে চোখের লেন্স আটকানো কিছু অবসর।
আমি তখন পাগল বোধহয়
হঠাৎ দখিনের শীতল হাওয়ায় তোর গন্ধ।
তোরটুকু ছুঁয়ে আমি ঈশ্বরী নক্ষত্র দেখতে পাই
আমার ঘরের ভাঙা জানলায়।
.
কোনোদিন ফিরবো না আমি
তবু পা বাড়ানো সিঁড়ি ভাঙা অংকের সাদা পাতায়।
অস্তিত্ব সরতে থাকে
আগুনের বুকে আগুন ছুঁয়ে আমার বুকে দাবানল।
পুড়ে যায় আমার কবিতারা
দাউ দাউ করে পুড়তে থাকে আমার চেনা পথ ,চেনা দরজায়।

No comments:

Post a Comment

মাংসাশী

. তোমার কোমরের নিচে তিল দেখে  প্রথমেই বোঝা উচিত ছিল আমার তুমিটা শুধু আমার নও , তোমার নবজন্মের আকাশে এক আকাশে এক ঘোর  ঘরের থেকে পরের ঘরে আকাশ...