Wednesday, June 1, 2022

ওদের কথা



ওদের কথা 


... ঋষি 


বেশ কিছুদিন পর পর ফিরে আসে ওরা আমার ঘরে 

গলার কাছে আটকে থাকে ,

আমি ওদের বসার আসন পেতে দি ,দুটো ভাতে ভাত ,কাঁচা লংকা খেতে দি 

ওরা সবসময় ঘুরতে থাকে আমার চার পাশে। 

এই শহরের রাস্তায় ,হাটে ,বাজারে ,অফিসের কাজের চাপে 

ওরা আমার সাথে থাকে 

আমি অবাক হয়ে ভাবি ওরাই আমার বন্ধু বোধহয় 

আমি ওদের বন্ধু বলি ,লোকে বলে কষ্ট। 

.

সারাদিন পরে ক্লান্ত হয়ে আমি ফিরে আসি আমার আস্তানায়

ওরাও ক্লান্ত তখন আমার মতো ,

ওরা আমার মুখের দিকে তাকায়  ,ওরা হাসে আমার আয়নায়

আমি ওদের প্রশ্ন করি ,কেমন কাটলো দিন ?

ওরা বলে যেমন তোমার ,

আশেপাশে লোকজন ভয় পায় ওদের 

বলে কষ্ট ধুর ,ওরা না থাকলেই তো জীবন বিন্দাস। 

.

এইভাবে দিন কাটতে থাকে 

হঠাৎ করে একদিন সকালের বিছানা হাতড়ে আর পাই না ওদের 

আমি ওদের খুঁজতে থাকি , 

বুঝতে পারি ঢোক গিলতে আর তো কষ্ট হচ্ছে না ,

বুঝতে পারি ওরা আমায় ছেড়ে গেছে  আবারও ফিরবে বলে, 

আমি হাসি মনে মনে 

খানিকটা বিরক্ত হই ওরা  আমাকে না বলে যাওয়ার জন্য।  

আমি জানি লোকে ওদের কষ্ট বলে 

কিন্তু ওরা আমার বন্ধু 

যখন কেউ থাকে না ওরাই তো থাকে

তাই আমি আবারও ওদের ফিরে আসার অপেক্ষা করি । 


 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...