Wednesday, June 1, 2022

কথা বলো

 কথা বলো 

... ঋষি 


শুধু কথা বলো 

আর তো কিছু চাই নি কোনোদিন চলন্তিকা ,

জানতে চাই নি আমার ঘরের হুকে টাঙানো আমি শব্দটা 

তোমার কেমন লাগে দেখতে 

জানতে চাই নি সারা দেশে কেন এত অর্থকষ্ট 

কেন রাশিয়া আর ইউক্রেনের যুদ্ধ থামছে না। 

.

শুধু কথা বলতে চেয়েছি 

শুধু কথায় কথায় জানতে চেয়েছি মানুষের কষ্টগুলো কোথায় লুকোনো 

জানতে চাই নি কেন পিঁপড়ের কাঁধে চেপে আমার শব্দরা খিদে খোঁজে 

কেনোই বা জীবন বাবু রোজ হেঁটে যায় আমার কাঁধে কান্ড রেখে 

রোজ ফিরে আসে শান্তির খোঁজে তোমার কাছে 

একটু কথা বলবে বলে। 

.

আমি তো কিছুই চাই নি 

তোমার কাছে জানতে চাই নি সাড়ে তিন হাত মাটির  নিচে ফুল ফোটে কিনা 

জানতে চাই নি এই শহরে ভালোবাসার ঘর নেই 

কেন সাজানো ঈশ্বরের ঘর 

কেনই বা রাত্রি ফেরা ট্রেন স্টেশনে দাঁড়ালে মানুষ চিৎকার করে 

কেন আকাশের চাঁদে এতো দাগ 

তবে কেন চলন্তিকা আমার থেকে দূরে থাকো 

কাছে এসো 

এখানে বসো আমার সামনে 

কথা বলো। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...