Tuesday, June 21, 2022

পাখির আকাশ

 পাখির আকাশ 

..ঋষি 

.

বর্ণদের  রিফু  করা পোশাক ক্রমশঃ ছোট হচ্ছে শরীরে  

বারান্দায় দড়িতে মেলে দিই বর্ণের পোশাক।

রেলিং-এর ধার ঘেঁষে পাখিরা ভিড় করে আজকেও আগের মতো 

খুঁটে খায় ইচ্ছেদের ,খুঁটে খাওয়া স্বভাব। 

সময়ের সান্নিধ্যে খিদে ফুরোয় না তাদের 

শুধু নিয়ম করে ফুরিয়ে যেতে থাকে বীজ ,চাল ,বেঁচে থাকা। 

.

কী করব এরপর? 

খোলা বুকে আকাশ নামবে না  কবি?

তুমি বলো একবার আমি পোশাক খুলে দাঁড়াবো 

তুমি বলো একবার আমি বর্ণদের নিয়ে নতুন পোশাক বানাবো 

তুমি থাকবে তো 

যদি আমার বদলানো কবিতারা পাখি হতে চায়। 

.

দমকা সত্যগুলো মাঝে মাঝে ঝাঁকুনি দেয় সময়ের বিপরীতে 

জানি আমি জমা খুলে উড়িয়ে দিলেও 

সে আমার গায়ে স্নেহ হবে না ,

বর্ণদের বানান ভুল হলেও আমি আমি মেনে নিতে পারি 

কিন্তু ক্ষুধার পৃথিবীতে আমি চাঁদের গায়ে পাখি 

না হবে না 

.

কবি - পোশাক পরার কপাল সকলের থাকে না 

কেউ কেউ পাখি হয় 

আকাশ খোঁজে বাঁচার। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...