Thursday, June 16, 2022

শুধু এতটুকু

শুধু এতটুকুন 


... ঋষি 




কেরোসিনের দাম বেড়ে গেল গো দ‍্যাশে


আমি কিছু বুলি নাই  


আমার গ্রামের মোড়লের ব্যাটা না পইরেই পঞ্চায়েত ভোটে দাঁড়াইলো 


অথচ আমার ব্যাটা কলেজে পাশ দিয়াও বেকার!


আমার বাপ্ মরা বিটিটাকে পাড়ার পার্টির ছুরারা তুলে লিয়ে গিয়ে অসভ্যতা করলো 


আমি কিছু বুলি নি। 


.


জানেন তো গরীব আমরা ,আমাদের আবার লজ্জা! 


 গরীব লোক ,তাদের আবার অহংকার! 


গরীব হা ভাতে লোকের শুধু খিদ্যা পায়.. 


গরীব হা ভাতে লোকের সংসারে সব সময় আগুন..


আমার মানুষটাও পুড়ে মরেছে সেই আগুনে.. 


শহরে কুনো জেলে এতদিনে বুধহয় পচে মইরেছে। 


.


মুখ্যু সুখ্যু মানুষ আমি 


তবে এতটুকু বুইঝেছি এই দেশে আর কিছু অবশিষ্ট নাই 


সবকিছুই বিক্কির হয়ে গেছে ইখানে


দিনেরাইতে বৌ ঝিদের সম্মান নিয়ে হুজ্জুতি হয় 


লিখাপড়া লিয়ে ,মানুষ লিয়ে ,মানুষের ভাবনা লিয়ে শুধু বিজনেস হয় 


পার্টির লিডাররা ফি বছর ভুটের লেগে মানুষকে মিছা কথা বলে 


এই দেশের সব বিক্কির হয়ে গেছে গো। 


আমি মুখ্যু সুখ্যু মানুষ


এতকিছু জানি না ,জানতিও চাই না..  


শুধু চেইচি খেয়েপরে বাঁচি যেন মানুষ হয়ে ..


কিন্তু তা হচে কই!


মেয়েটাকে কাল রাইতে তুলে নে গেছে আবার 


এখনো ফিরেনি সাহেব 


আপনাকে আর কিছুই বুলার নাই


গরিব মানষের কিছু থাকে না বুলার  


শুধু এতটুকুন 


মেয়েটাকে যাতে ওরা জানে না মারে।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...