Saturday, June 4, 2022

কবির কবিতা

 কবির কবিতা 

... ঋষি 


আমার কবিতা আমাকে বোঝে না 

আমি তাকে ভালো রাখতে চাই 

তবুও সে পালায় চেতনার স্তর ছাড়িয়ে মানুষের ইতিকথায় 

চলে যায় কালাহান্ডি গলির নোংরা বস্তিতে 

গিয়ে দাঁড়ায় কসবার সেই গোতর খাটানো মেয়েমানুষটার পাশে 

কিংবা বনগাঁ থেকে প্রত্যহ ডেলি প্যাসেঞ্জার করা ফেরিওয়ালাটার পাশে 

আমি চিৎকার করি 

কবিতার নাম ধরে ডাকি 

সে সাড়া দেয় একলা গ্রামের অন্ধকার পুকুর থেকে এখানে আমি ,

এইতো ,এখানে কবি। 

.

রোজ প্রতিদিন আমি জ্যোস্ন্যায় স্নান করা সেই মেয়েটাকে লিখতে চাই 

লিখতে চাই ভালোবেসে তোমাকে কবিতা 

তোমার চুলে তেল দিয়ে ,চুল আঁচড়ে আদর করতে চাই 

তুমি শোনো না কথা 

দস্যি মেয়ের মতো ছুতে পালাও মানুষের শৈশবে 

কোনো চিত্রশিল্পীর তুলিতে ,

কোনো নৃত্য শিল্পীর পায়ের নূপুরে 

আমি বলি এতো জোড়ে ছোটো না ,লাগবে না 

অথচ তুমি অবিকল খেটে খাওয়া মানুষের মতো বলো 

না খাটলে তুমি কি খাওয়াবে কবি। 

.

কবিতা ক্লান্ত অভিমানী চোখ মেলে চায় 

ছলো ছলো চোখে আমার দিকে তাকিয়ে বলো 

তুমি আমায় বোঝো না কবি ,তুমি আমায় বোঝো না 

আমার অদৃশ্য পাপ বোধ থেকে আমি লিখে ফেলি 

আমাদের বাইরে কবিতা 

মানুষের জন্য 

সময়ের জন্য 

কবিতা খিল খিল করে হেসে ওঠে রক্তমাখা মানুষের খোঁজে 

আমার কষ্ট হয় 

আমি কবিতাকে বলি 

কবিতা তুমি আমাকে কিছুতেই বোঝো না। 

1 comment:

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...