Sunday, June 19, 2022

কিন্তু আমার কি

 কিন্তু আমার কি 

.. ঋষি 


বন্যার জলে ভাসুক আসাম ,চেরাপুঞ্জি 

আমার কি ,আমার কলকাতা ভেসে আছে মাটির উপর ,

কে খাচ্ছে ,কে খাচ্ছে না 

আমার কি ? 

.

ইউক্রেনে পারমাণবিক রিয়াক্সন ,তালিবানদের আরেকটা দেশ 

রাশিয়া গর্জাচ্ছে ,আমেরিকা বর্ষাচ্ছে 

আমার কর্কটক্রান্তির দেশে মৌসুমী ঢুকবে ঢুকবে বলছে 

গড়িয়াহাটে ,ঠনঠনিয়া কালীবাড়ি আজও ব্যাঙের হিসুতে এখনো ডুবছে 

আমার কি ?

গিন্নি বৃষ্টি হলে খিচুড়ি রান্না করে ,সাথে ইলিশ মাছ 

আমি মশগুল। 

.

খবরে শুনছি একজন কর্মরত নার্সের হাত কেটে নিলো তার স্বামী 

পার্কস্ট্রিটের হাইরাইজ বিল্ডিংয়ের আট  তলার ফ্লোর তিন দিনের মৃত দেহ 

ই  এম আই ফেল চাকরি হারানো দম্পতির ঝুলতে থাকা মৃতদেহ 

কোরোনায় বাড়তে থাকা হিসাবের গোলমাল

কয়লার কালি ,গরুর ঘাস ,একাডেমী পুরস্কার ,শিক্ষা কান্ড 

সবই বুঝি 

সবই জানি 

কিন্তু আমার কি ?

প্রয়োজনে দেশ আর দশের ক্রিকেট ম্যাচে  আমি পাকিস্তানি 

প্রয়োজনে সুযোগমতো আমিই তো ধর্ষক 

ধর্মের নামে চিৎকার আবার বুজরুকি 

ইতিহাস ,ভূগোল আর ম্যাথেমেটিক্স ,ফিজিক্স 

নারী বাদ ,ধন বাদ ,প্রেমিক ,কবর ,মৃতদেহ 

সবই আমি 

কারণ আমি জনগণ। 

সব বুঝি ,সব জানি 

শুধু জানতে চাই  আমার পাশের বাড়ির হাঁড়ির খবর 

কিন্তু জানতে চাই না  পাশের ঘরে হাঁড়ি আদৌ চড়ে কিনা 

শুধু দেওয়ালে পোস্টারে মিথ্যে প্রতিবাদ দেখি 

কিন্তু মানতে চাই না প্রতিবাদ দরকার  ,

আমি বিশ্বাস করি 

আমিই শুধুই বাঁচবো 

দেশ ,সময় ,মনুষত্ব সব যাক রসাতলে

তাই আমি খুব সহজে ভাবি 

কিন্তু আমার কি ?  

 


 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...