Friday, June 3, 2022

না থাকার মুহুর্ত

না থাকার মুহুর্ত 
.. ঋষি 
তোমার চলে যাওয়া দেখতে দেখতে 
চোখে রুমাল দিলাম 
রুমাল নামালাম তুমি নেই আমার চারপাশে , ফাঁকা
আমি ফাঁকা মানে 
কবিতা
কবিতা মানে সব্বাই, গাছ, পাথর, মানুষ, সম্পর্ক 
শুধু কেন যে হৃদয় থাকে না। 
.
তোমার থেকে ফেরার রাস্তায় বারংবার বিখ্যাত কবিদের সাথে দেখা হয় আমার, 
সকলেই দেখি তোমার চলে যাওয়ার কথা লেখে 
স্মৃতিচারন করে
তবে কি তোমাকে পাওয়ার কবিতা কেউ লেখে না
ব্যাপারটা বুঝি 
তুমি থাকলে কেউ কবিতা লেখে না। 
.
তুমি চলে যাও প্রতিবার
আমি পিছন ফিরে দেখি তোমার মত কেউ আমাকে তাড়া করে
আমি দৌড়তে থাকি 
হয়তো লুকোচুরি খেলতে চাই তোমার সাথে 
কিন্তু বেশিক্ষন লুকোতে পারি না
পাগলপাগল লাগলেই, খুলে ফেলি কবিতার খাতা
খস খস শব্দে কি লিখে ফেলি কে জানে, 
লোকে বলে সেগুলো কবিতা 
আমি কাউকেই বলতে পারি না ওগুলো তোমার না থাকার মুহুর্ত। 


.

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...