Saturday, June 4, 2022

কুয়াশার আড়ালে

 কুয়াশার আড়ালে 

.০...ঋষি 

একবার চেষ্টা করি নি 

নিহত কুয়াশার দেশে ফরমায়েশি কিছু আবদার 

আবদার একার ছিল না 

তাই ডিঙি মেরে পড়ে যাবার আগে অবাক ভাবে খুঁজেছিলাম সেই চোখ 

চোখের পবিত্রতা 

আসলে ভালোবাসা শব্দটার সার্থকতা শুধুমাত্র শব্দে। 

.

কি নাম ছিল মনে থাকে নি 

মনে থেকে গেছে কেউ যখন আমার শব্দটাকে স্পর্শ করেছে 

স্পর্শ কেমন হয় ?

বোঝার জন্য উঁকি মেরে দেখে এসেছি তোমার চার তোলার ফ্ল্যাটে 

কিংবা একলা ছাদে 

আমি যে ভীষণ জংলী 

আদপকায়দা কিছুই বুঝি না। 

.

এই যে পাগল পাগল মন 

এই যে এই মুহূর্তে তোমার ইশারায় কুয়াশারা আমাকে ঘিরে 

আমি হাত বাড়িয়ে আগুন ছুঁতে চাই 

দেখি আমার মৃতদেহে তোমার গন্ধ। 

কিছুতেই শরীর পোড়ে না 

কিছুতেই সময় পোড়ে না 

কিছুতেই মহেঞ্জোরের মাটিতে কেউ দাঁড়িয়ে ভাবে না সভ্যতা 

শুধু রাখালদাস বন্দোপাধ্যায় ইতিহাস খুঁজতে 

সভ্যতা আবিষ্কার করে। 


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...