Thursday, January 19, 2023

মাইলস্টোন

মাইলস্টোন
.. ঋষি 
আমি কোথায় থাকবো
আমার ঘর, বাড়ি সবকিছু তোমার ভিতর হাইওয়ে
হাজারো মুখ আসে যায় 
কেউ কেউ কৃষ্ণ সাজে বাঁশী বাজায় 
আমি একলা মাইলস্টোন। 
.
আমায় কোথায় রাখবে
তোমার গভীরে অগ্ন্যুৎপাতে জ্বলতে থাকা ঋতুরা
সেখানে রুটি সেঁকা যায়, পোড়া রুটি,
সেখানে একলা থাকা যায়, ভাষাদের ঘর।
সেখানে শীতে একলা কম্বল,গরমে বিষাক্ত নোনা জল
সেখানে বসন্তরা সংসারী,সেখানে বর্ষারা মনখারাপ
সেখানে দিন প্রতিদিন বাঁচার ওষুখ 
শুধুই সময়ের সাজে নিষেধের ঘর। 
.
সময়ের সঙ্গোদোষ
খুব সহজে আমি রাস্তায় গিয়ে দাঁড়াই, 
রাস্তার মানুষ
একমাথা ঝাঁকড়া চুল,পোড়া গোল্ডফ্লেকের ফিল্টার
আবহন আর বিসর্জন একসাথে 
খুব সহজ।
সেখানে প্রশ্ন করতে নেই আমি আছি কিনা
সেখানে বলতে নেই ভালো আছি কিনা
সেখানে শুধু সময়নির্ভর একটা হাইওয়ে
পাশে চায়ের দোকান 
এক কাপ ধোঁয়া ওঠা ধোঁয়াশা
কিছু মুহুর্ত
কিছু কথোপকথন 
সবকিছু কেমন গুলিয়ে ওঠে।
হাইওয়ের পাশে আমার একলা সংসার 
জনবসতি কেউ কোথাও নেই
সেখানে পীথাগোরাসের উপপাদ্য ভীষণ সত্যি
আর সত্যিটা হলো 
আমি কোত্থাও নেই। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...