Friday, January 13, 2023

অপ্রস্তুত

 অপ্রস্তুত 

... ঋষি 


আমি কচুরিপানার পাতায় কয়েক ফোঁটা জল দেখেছিল 

গড়িয়ে নেমেছিল আমার ঠোঁটে 

             আমি ভেবেছিলাম তৃষ্ণা। 

           সময়ের চোখে তুমি দেখেছি ভয় 

রক্তাক্ত সময়ে তুমি পুঁতে দিতে চেয়েছিলে রক্ত গোলাপ 

            অথচ আজ সেখানে শ্বেত পদ্ম। 

 .              

আমি গন্তব্যহীন ট্রেনের টিকিট কেটে 

        ওয়ার্ল্ড-ট্যুরে বেরিয়ে পড়েছি অথচ 

                       পকেট ফুটো,

নিজের সময়ের ব্যারিকেটে নিজেই আটকে পড়েছি ।

দ্যাখো আমার নির্ভেজাল শরীরের কোথাও

              ঈশ্বরের ছেঁড়া বর্ষাতি নেই

আজকাল প্রতিবেশীর লাজুক টিকটিকিটা  খবর

                    রাখেন  বড় একটা।

.


উলুবেড়িয়ার সেই খালটার উপর হুমড়ি খেয়ে পড়েছে কয়েকটা  শকুন

            অপ্ৰস্তুত ঠোঁটে জায়গা দখলের লড়াই,

আমি মধুদির চোখের পাতায় সেদিন ভালোবাসা দেখিনি 

দেখতে পাই নি কচুরিপানার পাতায় কয়েক ফোঁটা জল

গন্তব্যহীন স্টেশনের খোঁজে  সব পাগল ছোটে

তবে গন্তব্যের টিকিট আজও অপ্রাপ্তিতে লেখা। 



No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...