Friday, January 6, 2023

এক কাপ যন্ত্রনা

 


এক কাপ যন্ত্রনা 

... ঋষি 

.

সে যাই হোক বুকের মাঝখানে তোমাকে জড়িয়ে ধরেছি 

এই শহর থেকে দূরে কোনো কফিশপে তখন এক বছর পঞ্চান্নের বৃদ্ধ 

ঠোঁটের কাছে যত্নে চেপে ধরেছে এক কাপ যন্ত্রনা   ,

আট আঙ্গুল যন্ত্রনা আমি যখন চেপে ধরছি তোমার ভিতর 

তখন সেই বৃদ্ধ কাঁচের চশমার ফাঁকে জমিয়ে রাখছে মুহূর্ত 

হয়তো সত্যি হলো যন্ত্রণাগুলো এই শহরে বদলায় না কোনোদিন। 

.

তোমার চুলে সেই অচেনা শ্যাম্পুর গন্ধ ,অচেনা কন্ডিশনার 

আমি তোমাকে পিষে ধরেছি আমার বুকে ,

ঠিক তখন সেই বৃদ্ধ তার ক্লান্ত লাঠিতে ভর করে এগিয়ে চলেছে 

এই শহরেই কোনো একলা গলিতে ,একলা ঠিকানায় 

তুমি তখন স্বপ্নের মতো আমাকে আদর করছো 

বলছো এমন দিন কোনোদিন হবে না। 

.

সে যাই হোক বুকের মাঝখানে জড়িয়ে ধরেছি তোমায় 

কারণ আমি আলগা দিলেই তুমি পাখি হয়ে যাবে 

তোমার মুখে তখন থাকবে রবি ঠাকুরের সেই গান 

পুরোনো সেই দিনের কথা ,

আর ঠিক তখনি সেই বৃদ্ধ তার একলা অমৃতাঞ্জন লাগানো ঘরে 

ভাঙা গলায় গাইবে  ,অবশ্যই রবিঠাকুর 

দূরে কোথায় দূরে দূরে। 

সত্যি সত্যি দূরে কোথাও এইভাবে ভাবনার লাশগুলো প্রতিদিন একলা থাকে  

প্রতিদিন ঘুম থেকে উঠে আমি আটকে থাকি এক অদ্ভুত সম্পর্কে 

কিন্তু বিশ্বাস করো ,

সম্পর্কে ম্যাজিক  আমি কখনো দেখিনি। 

শুধু মনের কোনে সেই ঘরে সেই বৃদ্ধ তার মানুষটাকে বারংবার বলতে শুনেছি 

এই সংসার আমার জন্য নয় 

এই বেঁচে থাকা আদৌ আমার নয় 

আচ্ছা  চলন্তিকা অনেকদিন গরম ভাত আর পাতলা মাঝের ঝোল খাই নি 

অনেকদিন হলো বুঝলি এই ঘরের বাইরে যাই নি 

যাবি নাকি আজ একবার সেই কফিশপে 

যেখানে আমরা যন্ত্রনায় চুমুক দিতে শিখেছিলাম ।  

 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...