Friday, January 20, 2023

এইভাবে

এইভাবে
.. ঋষি 
ঠিক এইভাবে দূরে সরে যাও তুমি
একা গাছ,হাজারো সবুজ পাতা, শুকনো যোগাযোগ
ঠিক এইভাবে রাত্রির বাস ডিপোতে যাত্রি কমতে থাকে
ঠিক একভাবে একলা স্টেশনে সময়ের শেষ ট্রেন দাঁড়িয়ে থাকে 
ঠিক এইভাবে দিনের থেকে রাত 
৷  রাতের থেকে জ্যোৎস্না 
জ্যোৎস্না  থেকে ভালোবাসা
ভালোবাসার  থেকে যন্ত্রনা 
তার পর তুমি ঠিক ফিরে যাও এই শহরে। 
.
ঠিক এইভাবে আমি হাতড়াতে থাকি 
ঠিক এইভাবে আমি শীতার্ততায় শুনতে পাই রাতের শেষ চলে যাওয়া ট্রেন 
কোথাও কেউ কাঁদছে 
কেউ বা হাসছে পাগলের মত 
মানুষের মত 
ঠিক এইভাবে মানুষের কবিতায় মানুষ হারিয়ে যায়। 
.
বাড়তে থাকা বুকের অষুখ, নিকোটিনে পাপ
পুন্য শব্দটা বোধহয় পাপের জন্য প্রাপ্তি,
ঠিক এইভাবে কবিতার জন্ম 
ঠিক এইভাবে মানুষের মৃত্যু
ঠিক এইভাবে তোমার চলেযাওয়া বারংবার 
বারবার। 
ঠিক এইভাবে আমি দাঁড়িয়ে থাকি একা
ঠিক এইভাবে পাখিরা গান গায় 
ঠিক এইভাবে মাছেরা রাত জাগে 
ঠিক এইভাবে পাহাড়ে শীত নামে।
ঠিক এইভাবে তুমি মনেতে আসো
ঠিক এইভাবে আমাকে ভালোবাসো
তারপর ঘুম ভেঙে যায় 
আবার তোমাকে খুঁজি 
আর ঠিক এইভাবে আমি গাছ হয়ে যাই। 


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...