Friday, January 6, 2023

সমুদ্র আর কবিতা

 সমুদ্র আর কবিতা 

... ঋষি 


আমার নিঃশব্দ ঘরে সারা ঘরময় শব্দ ছড়িয়ে থাকি 

আমি তাদের একসাথে কবিতায় লিখলেই তারা মানুষ হয়ে যায় 

সে এক এমন মানুষ 

যার পায়ের পাতা ছুঁয়ে সমুদ্রের ঢেউ জীবন জাগায় 

কিন্তু ঘুমিয়ে পরে জীবন 

জীবনের পরে একলা সমুদ্রে মানুষের কবিতায়। 

.

আমার শুনশান একলা সড়কে মানুষ লুকিয়ে থাকে 

আমি তাদের সাথে সময়ের কথা বলি 

কিন্তু সে সব মানুষ শুধু কাঁদে 

আমার সমস্ত মুহূর্ত বেয়ে কবিতা বাইতে থাকে 

বাইতে থাকে একলা  মাঝি তার নৌকা মাঝ সমুদ্রে 

শুধু নৌকার ছইয়ের আড়ালে জীবন বাঁচে 

অথচ নৌকার পার লাগে না। 

.

আমার সমস্ত নিঃশ্বাসের পরে বিশ্বাস ফুরোয় না 

ফুরোয় না মানুষের জন্য অক্সিজেন ,

তবুও গ্লোবালাইজেশনে পৃথিবীটা ক্রমশ ছোট হতে থাকে 

ছোট হতে থাকে মানুষের ঘর ,

শুধু সময়ের থেকে একে ওপরে দূরে দাঁড়িয়ে মানুষেরা সময়ের কথা বলে 

হাতের মুঠোফোনে কথা বলে 

কিন্তু নিজেরা কেউই নিজের কথা বলে না। 

এক এক অদ্ভুত অধুষ্যিত সময় 

সমুদ্রের বালিচরে জমতে থাকা মানুষের পরিত্যক্ত কিছু সময় 

মানুষের অন্তরে জমতে থাকা কিছু নোংরা 

সময় কিছু নিয়ে যায় না 

সমুদ্র কিছু নিয়ে যায় না 

শুধু আমি দূরের দিকে তাকালেই একলা সমুদ্রের মাঝে দেখি একলা নৌকা 

ভাসতে থাকে 

শুধু ভাসতেই থাকে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...