Saturday, January 21, 2023

সমুদ্রের মুখোমুখি

 সমুদ্রের মুখোমুখি 

... ঋষি 


আমি যদি সমুদ্রের মুখোমুখি দাঁড়ায় 

আমার কিছু ভাবনা উড়ে যায় কোনো গভীরতায় 

জানি তুমি দাঁড়াবে না মুখোমুখি 

আমি জানি  বালিঘরেই সকলে সাজানো  সুখী। 

.

সত্যি হলো  সুখী না হোক ,দুঃখী তো নয় 

সুমুদ্রের বিড়বিড় আমি শুনতে পাই 

আমার কানের কাছে ,বুকের গভীরে বিশাল ঢেউ 

আছড়ায় কাঁদে আঁচড়ায় 

              আমি বুঝি 

কিন্তু তুমি ?

আমার মত অন্য কেউ। 

.

আমি যদি সমুদ্রের মাঝে হারাই 

জানি সমুদ্রের রাশিজল ,আমার চোখে মুখে নোনা জল 

আমি ভাবনায় যদি মরে যাই ,

তুমি খুঁজবে না জানি 

তুমি হাসবে না জানি 

শুধু একটা দীর্ঘশ্বাস তোমার বুকের খাঁজে আমার কবিতায় 

তুমি চিৎকার করে পড়বে সেদিন  

ফিরিয়ে দেও হে সমুদ্র কবির কবিতা 

ফিরিয়ে দেও আমায় প্রেমিকের প্রতীক্ষা 

একলা বালিঘরে সুখের চাদরে আমরা জীবনমুখী 

জীবন গর্ভকোষে জন্মানো সন্তান সকলেই দুঃখী ,

শুধু একবার আমি এ জীবনে দাঁড়াতে চাই 

কবি আর সমুদ্রের মুখোমুখি। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...