Saturday, February 4, 2023

সরলরেখায় আছি

 সরলরেখায় আছি 

... ঋষি 


রাস্তাগুলো সরলরেখার মত ঋজু হয়

সরলরেখার দুপাশে পা দিয়ে বসে আমি অন্যমনস্ক হয়ে যাই 

সকালগুলো রোদের মত বা ঠান্ডার মত নরম হয়

আমি বৃষ্টির একপাশ থেকে অন্যপাশে হেঁটে চলে বেড়াই। 


সময়ের শরীরে লেগে থাকা জ্বরের মতো 

তুমি আমার সারা গায়ে আর সময়ে জড়িয়ে থাকো

সকল থেকে সন্ধ্যে বয়ে চলা শীতল হওয়ার মতো 

আমি কবি আমাকে না হয় সময়ের কবিতায়  রাখো। 

.

বিকেলে কলাগাছ থেকে শুঁয়োপোকা আসে

আমি চা হাতে গ্রিলের ধারে বসে শালিখ খুঁজতে থাকি 

পাশে খেলার মাঠে কোলাহল শৈশব 

সময়ের বালিতে ঝিনুক কুড়োতে থাকি। 

.

ছবিরা দ্রুতগামী হলে এই পৃথিবীতে বালিঘর 

সম্পর্করা ভিড় করে আসে 

মেঘের ঝুলে পড়া দেখে পা ঝুলিয়ে বসি বারান্দায়

মুহূর্তরা শুধু তোমাকেই ভালোবাসে। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...