Wednesday, February 22, 2023

আগুন

 আগুন 

... ঋষি 

.

আগুন চেয়েছি 

তোমার সমস্ত আগুনের পাশে একটা মোমবাতি 

গলছে ,

আর  আমি ভুল করছি 

                তুমি ভালোবাসো আমি জানি 

অথচ হৃদয়ের ধর্মগ্রন্থে জাতি বিদ্বেষ ।

.

আমার ছেলে খেলার ছলে ভাঙতে থাকে সমস্ত নিঃশব্দতার প্রতিধ্বনি 

তুমি একলা হয়ে হঠাৎ মনে করো আমায় 

কিন্তু সত্যিটা বোঝো নি কোনোদিন 

যারা মনেতে থাকে 

তাদেরকে আলাদা করে আকাশে খুঁজতে হয় না

তুমি ঠিক বুঝেছ আমি কবি না অভাবী নায়ক । 

.

একটা রেলিঙে ভর দিয়ে তুমি দাঁড়িয়ে গালে হাত দিয়ে 

আমি অপর্ণা সেনের সাথে ভালো লাগা গুলিয়ে ফেলি 

অথচ সিনেমার মতো জীবন 

            কখন যেন মাটি মেখে মুখ ভেংচায় 

আমি তোমাকে সবার মাঝে খুঁজে পাই।  

আগুন চেয়েছি 

      তাই আগুন খেয়েছি ,

হকিংসের মহাপ্রস্থানের থিওরি আজকাল বড্ড মিথ্যে লাগে 

সত্যি মনে হয় দানবীয় জীবন একটা প্রস্থান শুধু 

সেখানে ঈশ্বর নেই। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...