Friday, February 24, 2023

সেই নীল পাখি

 সেই নীল পাখি 

... ঋষি 


ইদানিং একটা নীল পাখি ক্রমশ চক্কর কাটে বৃত্তাকারে তোমার ঘরের উপর 

কখনও  সে নেমে আসে তোমার ছশো স্কয়ারফিট একান্ত বুকের বারান্দায় , 

বিশাল ডানা ছায়া ফেলে ,ক্লান্ত তুমি ওমের  ঘুমে ,

তুমি হাসো ,খুব হাসো ,আজ তোমার জন্মদিন 

ছায়ায় ,মায়ায় ক্রমাগত অনন্ততায় 

এক মুহূর্তের কবিতায় 

আজ আমার চলন্তিকার জন্মদিন।

..

সব সত্যি মিথ্যা হয়ে যায় 

সব মিথ্যা গায়ে মেখে উঠে দাঁড়ায় সময় আমার মতো  ,

তোমার চোখের কাজলে অপেক্ষারা  আপসোস 

একটু বিষন্নতা 

আমি সত্যিটা জানি 

ভালোবাসা বিপন্ন হলে কবিতা হয়ে যায়।  

.

আমি ভাবতে পারি কোনো এক উৎসবের বারান্দায় সেই নীল পাখি 

আমি দেখতে পারি এক রৌদ্র কবিতা মাখা তোমার দৃপ্ত উচ্চারণ 

সবকিছু কেমন সত্যি লাগে ,

হঠাৎ সত্যি হয়ে যায় তোমার ছশো স্কয়ারফীটের স্বপ্ন 

হঠাৎ সত্যি হয়ে যায় আমার বুকের বারান্দায় ঝোলানো ফটোফ্রেম। 

তুমি খুব ভালো থেকো চলন্তিকা 

আমার কবিতার পাতায় তোমার না হওয়া সংসার 

আমার কবিতার শব্দে তোমার ব্যস্ততার বর্তমান 

আমার বুকের ওমে ভেজানো তোমার নারীত্বের স্বপ্ন 

আমার রোজকার কবিতায় তোমার অপমানের বদলা 

সবকিছু আমি লিখে যাবো 

তবে  আজ লিখবো শুভ  জন্মদিন,ভালো থেকো  

আমার নায়িকা ,আমার চলন্তিকা 

আর ভালো রেখো আমায় 

সেই নীল পাখিটাকে।   




No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...