Wednesday, February 1, 2023

ভালো মানুষ

 ভালো মানুষ 

... ঋষি 

.

ভালো হতে হলে শ্রুত হতে হয় 

আমি তো বিশ্রুত 

আমার পকেট ভরা এই কলকাতার না খাওয়া মানুষ 

আমার রুমালেতে ছুঁয়ে মানুষের শোক 

আমি কি করে ভালো মানুষ হবো ?

আমি কি করে তোর মতো হবো ?

.

বিমূর্ত জীবনের খাতায় তোর ক্ষোভগুলো আমাকে ছায়ার পিছনে রাখে 

সামনে ছায়া আগে আগে হাঁটে 

আমি পিছোতে থাকি ,

মানুষের সাথে ,মানুষের খিদেতে আমিও নির্ঘুম থাকি ,

শুধু সময় বদলায় 

অথচ চার্চের ঘড়িতে আজও যীশুক্রিস্ট নষ্ট ভূমিকায় । 

.

ভালো  হতে গেলে প্রিয় হতে হয় 

অথচ জীবনের কাটাকুটিতে আমি শুধু রয়ে গেছি  পূর্ণ আবর্জনায়   

সম্পূর্ণ ,বিস্তীর্ণতা আমার কাছে  মিথ্যে কিছু প্রলাপ 

দরজার বাইরে দাঁড়িয়ে আমি নিজের ছায়াটাকে খুঁজি 

ঘরের ভিতর 

যেখানে তোর নক্সী কাঁথায় ,পাতায় পাতায় 

অজস্র শোক। 

আমি তো আর ভালো মানুষ নই মোটেই 

আমার কথায় চন্দ্রবিন্দু শুয়ে থাকে 

শুয়ে থাকে মানুষের পাপ 

অন্ধকার বিছানায় আমার শুক্রাণুর চাঁদের দেশে 

জন্ম লিখতে চায় 

শুধু মানুষ আর মানুষের ভাষায় যাকে বলে পরিপূর্ণতা 

অথচ আমি বিমূর্ততায়  । 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...