Wednesday, February 22, 2023

শূন্যতা ,আবোলতাবোল `

 


শূন্যতার ,আবোলতাবোল 

... ঋষি 


এত দেয়া নেয়ার পরেও

মনে রাখার মতন কিছুই নেই আমার 

তাই দীর্ঘ কবিতার বদলে রেখে যাচ্ছি শূন্যতা। 

গোটা একটা স্টেশন আমার কাছ থেকে হারিয়ে যায় 

ট্রেন যায় ,ট্রেন চলে যায় 

যে যায় সে আর ফেরে না, ফিরে আসে অন্য কেউ,

অন্য  পারফিউম 

অন্য বৃষ্টি ,যার মেঘে বোধহয় একই সোঁদা গন্ধ। 

.

আবাৱও বোধহয় সেখানেই  দাঁড়িয়ে 

একটা সাইন ম্যাথমেটিক্যাল ইজুকাল্টু (=)

দুটো মন শুধু অনুবাদ করে চলে কিছু শব্দ

নিজের বয়ানে,

অথচ আমাদের শরীর ছুঁলেই ভাষা পেতে চায় গৌরব , 

প্রেমের পোশাকে যৌবন আসে বারংবার 

কিন্তু সে আসেনি, সে আসে না

ভালোবাসা আসলে সেইসব কবিতা যার ডাকনাম আমি তোমাকে দিয়েছি। 

.

পুরনো মদ আর বান্ধবী

চট করে নেশাটা আর ধরে না আমার 

সময়ের যোনিপথে সবটাই পিছলে যায় ,এটাই স্বভাব ,

সময়ের ঘড়ির কাঁটা  থামতে চায় না 

শুধু বুঝতে পারছি, সব আকর্ষণের কেন্দ্রবিন্দু হল অ্যাশট্রে।

জানি দূরত্ব অনেকটা পথ, দূরত্ব ঘোচবার নয়

জানি দূরত্বতেই  ভালো আছি

এও জানি দূরত্বে আছি বলে তুমি আছো, আমি আছি । 

.

প্রত্যেক পুরুষের একজন পোষা মেয়েমানুষ থাকে 

মেয়েমানুষের গল্প যেমন হয় আরকি,

পুরুষ নিজের মতো করে তাকে সাজায় প্রচন্ড নেশা করে 

সমাজকে পরিচয় দেয় " নাম নেই" 

তবুও সম্পর্ক ।

আমার আবার পুরুষ মানুষ হতে ভীষণ ঘৃণা হয় 

প্রেমিক আর পুরুষের মাঝে এক সুক্ষ্ম তফাৎ আছে 

পুরুষ শুধু পেতে চায় ,আর প্রেমিক বোধহয় হারাতে।  

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...