Tuesday, February 14, 2023

ভালোবাসা (২)

ভালোবাসা (২)
.. ঋষি 

যেকটা পাথর তুমি ছুঁড়েছ আমায় 
তার প্রতিটা লক্ষ্যভ্রষ্ট হবে আমি জানতাম
কিন্তু এক অতলান্তিক তোমার অভিমান আমাকে ছুঁলেও
প্রতিষ্ঠিত হয়েছে ভালোবাসা,
মিথ্যা বলেনি সময় দরজার বাইরে দাঁড়ানো মানুষ 
ভালোবাসি খুব সহজেই বলে। 
.
ভেবে দেখো চলন্তিকা
আমার, তোমার বাইরে আজকাল কবিতারও
একটা শরীর থাকে,
আর কবির থাকে একটা অভ্যাস, অভাব।
এমন কোন কবি কি সত্যি আছে
যে তোমাকে ভালোবাসে নি কষ্টে কিংবা তোমাকে ছোঁয় নি অভাবে
কারণ জানো চলন্তিকা
কবিরা সকলেই স্বার্থপর। 
.
আমি ভালোবাসা বলি না আর
আমি বলি মানুষের দরজার বাইরে একটা আকাশ থাকে,
প্রতিদিনকার দারিদ্রতার পরে সকলেই রাজা কোথাও
সেই আকাশে সাম্রাজ্য সাজায় নিজের মত করে।
তাই বলে যে স্বপ্নের রানীরা সব অভিমানী এমন তো নয় 
কারোর কারোর ভালোবাসায় পাথর বৃষ্টি থাকে
কারোর বা ভালোবাসা শব্দে অনীহা
সত্যিটা হলো
ভালোবাসা হলো রাস্তায় পরে থাকা সেই অহল্যা
যা বুকে ঘষলে বুকের চামড়া ওঠে ঠিক 
কিন্তু পাথরের বুকে দাঁড়ানোর যোগ্যতা বা সাহস মানুষের কই। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...