Tuesday, February 14, 2023

নষ্ট কবিতা

নষ্ট কবিতা
.. ঋষি 
আমি ধানসিঁড়ির সেই কবি নই যার কবিতায় শুধুই প্রেম আর প্রকৃতি, 
বিশ্বাস করুন আমার কবিতারা ইট, কাঠ আর শহরের কালো ধুলোয় মোড়া
যার শরীর জুড়ে ফ্র‍য়েড ঘুনপোকা 
কুঁড়ে খাওয়া জীবন, খুড়ে পাওয়া জীবন 
আর আমার কবিতারা প্রত্নতাত্ত্বিক ফসিল। 
.
আমার চলন্তিকা কখনো রাণী ছিল না
সে হলো রাস্তায় কাপড় তুলে দাঁড়ানো সেই মেয়েটা
যার নখেও বাসা বেঁধেছে সিফিলিস, 
আমার চলন্তিকা প্রতিদিন নিপাট দক্ষতায় সন্তান মানুষ করে
অথচ রাত্রে তার বুকের উপর হামলে পরে সমাজ 
তার বুকটা খাখা করে চিরকাল এই শহরের অন্ধকার ফাঁকা রাস্তার মতো। 
.
আমার কবিতার এই শহরের মতো কোন শৈশব নেই
আছে অপক্ক যৌবন যেখানে স্কুল ফেরত মেয়েটা মিথ্যে প্রেমিকের সাথে সহবাস করে,
শরীরকে প্রেম ভাবে
ফ্র‍য়েড কে ভাবে ঈশ্বর। 
আমার কবিতাদের কোন শিক্ষা নেই, নেই সংস্কৃতি
আছে এক বেজন্মা মুখ
যে তার পিতাকে খুন করে ফুটপাথে অশ্লীল গালাগাল করে
জীবনকে ভাবে রুটি 
আর পার্কের সেই বেঞ্চটাকে ভাবে ঘুম। 
আমার কবিতাদের কোন রাষ্ট্র নেই, নেই তারকাঁটা ঘোরটোপ
আছে বিতৃষ্ণা এই সমাজের প্রতি, সময়ের প্রতি
আমার কবিতার চরিত্ররা ম্যাকবেথ
আমার কবিতার বিশ্বাসরা মেহেনতি মানুষ
আমার কবিতার নারীরা একধারে মা 
অন্যদিকে সন্তান খসানো এই শহর 
আমার কবিতারা নর্দমায় চান করে
হাজারো গুমুত ঘেটে অসময়ের যোনিতে জন্মায়
আমার প্রতিটা কবিতা তাই বেজন্মা
আর আমি 
না হে আমি কবি নই, 
আমি নষ্ট ভ্রুনে জন্মানো সময়ের রক্তাক্ত প্রশ্ন। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...