Tuesday, February 14, 2023

ভালোবাসা (৩)

 ভালোবাসা (৩)

.... ঋষি 


তুমি আমার ঝগড়া করো কিংবা একলা 

তাতে কি ?

তুমি আমাকে বলো ভালোবাসি কিংবা বলো মন্দ বাসি 

তাতে কি ?

সব প্রশ্নোত্তরের পরে তুমি লেগে থাকো আমার প্রতি মুহূর্তে 

কারণ তুমি আমাকে ভালো রাখতে জানো। 

.

তুমি আমার সাথে থাকো  কিংবা না থাকো 

তাতে কি ?

তুমি আমাকে ভাত বেড়ে দেও কি না দেও 

তাতে কি ?

সব অজুহাতের পরেও একটা হাত থাকে আমার কাছে সারাক্ষন 

যা আমাকে আশ্বস্ত করে যে আমি বেঁচে। 

.

তুমি আমাকে গোলাপ দেও কি না দেও 

তুমি আমার দিকে তাকাও কি না তাকাও 

আমার  প্রিয় কবিতার বইয়ের পাতায় একটা শুকনো গোলাপ আছে 

যা আমাকে মনে করায় 

তুমি আছো কোথাও একমাত্র আমার জন্য ,

তুমি আছো তার সাক্ষী দেয় আমার নির্ঘুম রাতে বাইরে একলা শহর 

তুমি আছো তা বলে দেয় আমার গাড়ির স্পিডমিটারের কাঁটা। 

সমস্ত অন্ধকারের পরে তুমি এসে দাঁড়াও আমার সামনে 

আমার চোখের থেকে আচমকা ঝরতে থাকে সবুজ বসন্ত 

একলা শীত তখন আমাকে কাবু করতে পারে না 

কাবু করতে পারে না কুঁড়িয়ে পাওয়া আমার  বাসি জীবন 

আমার শব্দরা জাগ্রত হয় 

তোমার কথা বলে ,

তুমি আছো তাই ভালোবাসা আজও ঋণমুক্ত আকাশে 

পাখির মতো আমাকে বিশ্বাস যোগায়। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...