Thursday, February 23, 2023

পরিত্যক্ত

পরিত্যক্ত
..ঋষি 

চিরকাল পরিত্যক্ত আমি
অভ্যেস আর পরিত্যক্ত কুঁড়িয়ে দিনআনি জীবনযাপনে অভ্যস্ত আমি,
সময়ের লাস্টবেঞ্চ আমার ধুলোমাখা সিংহাসন 
তুমি অভ্যস্ত রানী, তোমার ঘুমে তুমি ঢেলে দাও দু:স্বপ্ন 
আর আমার ঘুমই আসে না। 
.
আমার সামনে হিসাবনিকাশ
সমস্ত জ্যামিতিক প্রতিনিধি, রাশি রাশি প্রতিভা আর সম্ভাব্যময় কাঁটাতার পেরিয়ে
হয়তো তুমি লক্ষ্য করো
ম্যাক্স প্লাংকের কোয়ান্টাম থিয়োরি কিংবা পীথাগোরাস আমার মাথায় ঢোকে না
তাই বোধহয় তোমার লক্ষ্যে আমি পরিত্যক্ত 
অথচ তোমার হৃদয়ের দরজার ঘুনপোকা আমি। 
.
যারা সারাজীবন মাথাউঁচু করে বিনিময় করে বোঝাপড়া 
যারা পুরনো কাগজের ভীড়ে হারিয়ে ফেলে দৈনন্দিন 
যারা মিথ্যে বলে ছুঁয়ে ফেলে তোমার ২৬,৩৬,৩৭.৫
তারাই পুরুষ,
আর আমি আলিঙ্গনে ভোলাতে চাই আমার গতজন্মের পাপ
আমি স্পষ্ট অভাব দেখি তোমার একলা ফুসফুসে 
দেখি গতজন্মের হরিণ শিকারের দাগ তোমার বুকের খাঁজে 
কিন্তু আমি বাঘ হতে পারি 
কিন্তু আমি শিকারী হতে পারি না
পরিত্যক্ত সামাজিক দায়ে আমি তোমার হতে পারি না 
আমি হতে পারি না পুরুষ 
আমি হয়ে থাকি পরিত্যক্ত পোশাক রাত্রির বিছানায়।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...