Wednesday, March 25, 2015

স্বাধীনতা আজকাল

স্বাধীনতা আজকাল
.............. ঋষি
====================================================
আমি সুভাষ বলছি
প্লিস দয়া করবেন আমি সুভাষচন্দ্র বোস না।
নেহাত দিন আনি  দিন খাই একজন ধর্মতলার টিকিট ব্ল্যাকার
দমদমের ট্রেনলাইনের ঝুপড়ির  সুভাষ হালদার।
লোকে আমাকে সুভাষচন্দ্র বোস বলে ডাকে
কি দিনকাল বলুন তো।

 রাত্রে বাড়ি ফেরার পথে
চোখ চলে যায় ওনার দিকে ,সুভাষ বাবু একলা দাঁড়িয়ে থাকেন ক্লাবের সামনে।
আপনাদের বলছি মাঝে মাঝে লজ্জা হয় আমার
বাবা, মা নামটা এমন দিল।
ওনার সম্বন্ধে জানি না বিশেষ কিছু
শুধু এতটুকু শুনেছি ১৫ ই আগষ্টের বক্তৃতায় সুভাষচন্দ্র  বলেছিলেন
তোমরা আমায় রক্ত দেও আমরা তোমাদের স্বাধীনতা দেব।

কাল রাত্রে ভালো  ঘুম হয় নি বোধহয় মালটা চড়েছিল
বাড়ি ফেরা হয়নি পড়েছিলাম সারারাত মালের ঠেকে।
একটা স্বপ্ন দেখলাম
প্লিস আপনারা বলবেন না কাউকে আমি দাঁড়িয়ে স্ট্যাচুর মত ক্লাবের মাঠে।
এক হাত আকাশের দিকে তোলা
আমি বলছি তোমরা আমায় রক্ত দেও আমরা তোমাদের স্বাধীনতা দেব,
কিন্তু বিশ্বাস করুন  স্বাধীনতাটা  কি  সেটা যে অজানা।

লাথ খেয়ে ঘুম ভাঙ্গলো  কি রে শালা সুভাষচন্দ্র বোস
কিন্তু তখনো স্বাধীনতা মানে খুঁজছিল ট্রেনলাইনের ঝুপড়ির সুভাষ হালদার।
স্বাধীনতা মানে কি মাইকের চিত্কার
স্বাধীনতা মানে কি তোলাবাজি ,গাজোয়ারি, মুখে খারাপ ভাষা।
স্বাধীনতা  মানে কি ধর্ষণ ,নারী অত্যাচার ,নারী পাচার ,অশিক্ষা
প্লিস একটু বলে দেবেন কি মানে স্বাধীনতার আজকাল ।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...