Wednesday, January 27, 2016

সময়ের খিদে

সময়ের খিদে
.......................... ঋষি
=====================================================
আমি এক খিদের সময়ের নাগরিক
আমি সেই শহর থেকে বলছি।
তোমরা শুধু প্রতিশ্রুতি দেও পেট ভরা মানুষের
আর আমি দেখি অন্ধকার চারিধারে মানুষের দেওয়ালে পিঠ।
তোমাদের প্রতিশ্রুতিরা রঙিন কোনো দেওয়ালে বার্ষিক বিজ্ঞাপন
আর আমি দেখি ভিতু মানুষ তোমাদের অত্যাচারে।

সময় থামে নি কখনো
মাঠে মাঠে যে গরীব কৃষকের মাথায় বৃষ্টির শুকনো মাটির খিদে।
আমি সেই সব মজুরের কথা বলছি
যাদের  খুনি মালিকের রক্তখোর ফার্নেসে  ঝলসানো স্বপ্নদের খিদে।
আমি ইঁটভাটার সেই মেয়েদের কথা বলছি
যারা সমস্ত ফেয়ারনেস ক্রিমের সভ্যতা উড়িয়ে  সাজাচ্ছে নিজেদের খিদের সাথে।
আমি সেই মা মরা ছেলেটার কথা বলছি
যে রোজ চা দোকানের মালিকের থাপ্পড় খেয়েও চা অমলেটে  সাজাচ্ছে খিদে।
আমি সেই মেয়েটার কথা বলছি
যে সন্তানের মুখে ভাত দেবে বলে রাস্তায় দাঁড়িয়ে মেটাচ্ছে সময়ের শরীরের খিদে।
আমি সেই সময় থেকে বলছি
তোমাদের ঘৃণাগুলোকে আমি বাঁচিয়ে রাখবো সময়ের অগ্নিগর্ভে ।
যদি পারো সম্মুখীন হও তোমাদের মিথ্যা প্রতিশ্রুতি নিয়ে
যদি পারো একবার চেখে দেখো  সময়ের গভীর খিদে।

ফুটপাতের উলঙ্গ নিয়নের নিচে আমি ঘুমিয়ে থাকতে দেখেছি অগুনতি সময়
আমার কলমের ভেতর কান্নাগুলো শুকিয়ে বারুদ হয়ে উঠছে।
মাল্টিপ্লেক্স সভ্য সমাজের  বাবুদের আমি  প্রতিশ্রুতি দিতে  পারবো না
মহামান্যগন যদি পারেন এখন থেকে দূরেই থাকুন।
কারণ সময়ের ক্রোধ ও বেদনাগুলোকে যদি সশব্দে বিস্ফোরিত হয়
তখন আপনাদের সৌখিন সাম্রাজ্যে  নৈরাজ্য বোমা হয়ে আছড়ে পড়তে পারে।


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...