Thursday, January 7, 2016

চা চাই

চা চাই
............... ঋষি
=========================================
সকাল সকাল দরজা খুলে ডাক দিলাম
চলন্তিকা শুনছো এক কাপ চা।
রান্নাঘর থেকে শব্দ এলো হবে না ,যাও চান করো
আমি নিপাট বালক চান করে বেড়িয়ে পরলাম ভাত খেয়ে অফিসে।
তারপর চা রাস্তার ভাঁড়ে
চলন্তিকা তুমি দেখছো না ,তুমি জানলে না।

আমরা সকলেই যে কত ভাঁড়ে চা খাই
কোথাই কখন  চা খাই কেউ জানতে পারে না।
চলন্তিকারা ঘরের কোণে থাকে
বললে অবাক হবেন ঠিক বাড়ির প্রিয় আসবাব।
রান্নাঘরে শাকে ,হলুদে আর ঘামে
মাংস রান্না করেন ,আমাদের জন্য ,থুড়ি পুরুষের জন্য।
আর  মাংসে সাজানো চলন্তিকা আমাদের খিদে
এই ভাবে তো চলছে একটা গোটা সমাজ ,আধুনিক বিশ্ব।
এইভাবে চলছে একটা রীতি পৌরুষের জয়
চলন্তিকা তোমার বুকের উপর পাথর।

অফিসে কাজের পরে বাড়ি ফিরছি
সঙ্গে অফিস কলিগ নতুন আসা মেয়েটার সঙ্গে চা।
তারপর টা টাকে বাদ দি
আর চলন্তিকা আজ আমি  বাড়ি ফিরে বলবো না
আমার খিদে পেয়েছে ,কিংবা চা চাই,
কিন্তু আমি থালা সাজিয়ে বসে থাকবে আমার অপেক্ষায়। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...