Saturday, January 16, 2016

বৃষ্টি বরণ

বৃষ্টি বরণ
.............. ঋষি
=====================================================
কখন জানি মনে হয়
বৃষ্টি আমি বোধহয় মাটি হয়ে গেলাম।
কখন যেন মনে হয় বৃষ্টি
জানিস আমি একলা আকাশ হয়ে গেলাম।
আকাশের পাড়ে মেঘ ,তারপর টুপটাপ বৃষ্টি
যা এবার আমি চুপ হয়ে গেলাম।

এই ভাবে ঠিক এইভাবে আমার শহরে বৃষ্টি আসে নিয়ম ছাড়া
এই ভাবে ঠিক এইভাবে আমার শহরে জীবন ভাসে কোনো খবর ছাড়া।
মাঝ রাতে ঘুম ভেঙ্গে শুনি পায়ের শব্দ রিনিঝিনি
নুপুরের মতন কিছু অদ্ভূত আমার কাছে।
জানি না কখন ভিজতে ভিজতে
আমি আমার একলা হয়ে গেলাম।
তবু বৃষ্টি থামে না
তবু রোদ ওঠে না
তাই তো আজ আমি চুপ হয়ে গেলাম।

কখন জানি মনে হয়
বৃষ্টি আমি শুধু কবিতা হয়ে গেলাম।
কখনো কখনো বৃষ্টি তুই জানিস
আকাশ ভরা মেঘ আর চাতকের মত মাটি এক তৃষ্ণা।
তবু শোন বৃষ্টি এই বেশ সময়
জানি আমি ,তুই বুঝিস আমি  কেন চুপ হয়ে  গেলাম।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...