Thursday, February 18, 2021

কৃপাদাসী

 


কৃপাদাসী 

..ঋষি 


বলতে পারি না তোকে কৃপাদাসী 

আয় কেমন বেঁচে আছি দেখে যা এই পৃথিবীর আঁধারে ,

আয় দেখে যা আমার বুকের ১০৮ এ 

অজস্র কিছু অলিখিত চুক্তির কেমন করে দিনযাপন। 

.

কৃপাদাসী তুই জানিস আমার শহরে আজকাল ২২ সে শ্রাবন 

অনবদ্য ভালোবাসার মুখে ভাত দিয়ে 

আমার মতো কেউ অপেক্ষা থাকে যৌবনের ,

মুহূর্তের সঙ্গমের 

তারপরে কি করে জানি একটা গোটা দিন শেষ হয়ে যায় 

আমি বৃদ্ধ হয়ে ফিরে আসে নিজের ঘরে 

প্রতিবারে। 

.

প্রতিবারে কৃপাদাসী এই বুকের গ্রীষ্মে তৃষ্ণার্ত কাক 

ঈশপের গল্প খোঁজে 

খোঁজে জল। 

তোকে আর কি বলবো কৃপাদাসী 

আজ শত সহস্র বছর আগে যে মহাকথন মহাভারতে 

লেখা হয়েছিল অর্জুন ,

লেখা হয়েছিল কর্ণ 

লেখা হয়েছিল পাঞ্চালি ,কুরুক্ষেত্র আর সর্বনাশ ,

সেই সর্বনাশে ধর্ম আমার বুকে

তাই তো আজও ২২ সে শ্রাবনে হাজারো কবিতা জন্মায় 

অথচ কবির মৃতদেহ রওনা হয় একলার খোঁজে। 



No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...